বিমান ও নৌবাহিনীর আধুনিকায়নের পরিকল্পনা রয়েছে সরকারের : আইনমন্ত্রী

বিমান ও নৌবাহিনীর আধুনিকায়নের পরিকল্পনা রয়েছে সরকারের : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক

আইনমন্ত্রী আনিসুল হক সংসদে বলেছেন, বিমান বাহিনীর আধুনিকায়নের লক্ষ্যে ফোর্সেস গোল-২০৩০ এর সাথে সামঞ্জস্য রেখে উন্নত প্রযুক্তির আরো যুদ্ধবিমান কেনার পরিকল্পনা রয়েছে সরকারের।

মঙ্গলবার (৪ জুলাই) সংসদীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা আনিসুল হক লক্ষ্মীপুর থেকে নির্বাচিত ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশের সার্বভৌমত্ব রক্ষায় বর্তমানে বাংলাদেশ বিমান বাহিনীতে আটটি স্কোয়াড্রন ফাইটার জেট রয়েছে।

তিনি বলেন, দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ নৌবাহিনীর কাছে বর্তমানে দুটি সাবমেরিনসহ ৬৫টির বেশি যুদ্ধজাহাজ, দুটি হেলিকপ্টার ও চারটি মেরিটাইম এয়ারক্রাফট রয়েছে।

মন্ত্রী বলেন যে ফ্রিগেট, করভেট, অফশোর পেট্রোল ভেসেল (ওপিভি), মাইন কাউন্টার মেজার ভেসেল (এমসিএমভি), লার্জ পেট্রোল ক্রাফট (এলপিসি), ওশান টাগস, হারবার টাগস, অয়েল ট্যাঙ্কার, লজিস্টিক শিপ, অন্তর্ভুক্ত করার জন্য সরকারের অন্যান্য পরিকল্পনা রয়েছে।

দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাজেট বরাদ্দের ভিত্তিতে পর্যায়ক্রমে ভবিষ্যতে বাংলাদেশ নৌবাহিনীতে ভাসমান ক্রেন, হাইড্রোগ্রাফিক সার্ভে ভেসেল ও হোভারক্রাফট।

এদিকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সংসদে বলেছেন, বর্তমানে সরকারি চাকরিতে কোনো মুক্তিযোদ্ধা নেই।

তিনি বলেন, মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী মুক্তিযোদ্ধার শেষ জন্ম তারিখ ছিল ৩০ মে, ১৯৫৯।

সে অনুযায়ী একজন বীর মুক্তিযোদ্ধার চাকরির মেয়াদ হবে ৩০ মে, ২০১৯ পর্যন্ত। বর্তমানে কোনো মুক্তিযোদ্ধা নিয়ম অনুযায়ী সরকারি চাকরিতে কর্মরত নেই।

মন্ত্রী আরো বলেন, মন্ত্রণালয় ১৭ জানুয়ারি ২০১৮ তারিখে বীর মুক্তিযোদ্ধাদের বয়স সংক্রান্ত একটি সার্কুলার জারি করে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন সংসদকে জানান, মানুষের কর্মকাণ্ডের কারণে বিশ্ব জীববৈচিত্র্য মারাত্মক হুমকির মুখে পড়েছে।

কিশোরগঞ্জ থেকে নির্বাচিত আ’লীগের সংসদ সদস্য আফজাল হোসেনের প্রশ্নের জবাবে তিনি বলেন, জাতিসঙ্ঘের মতে, প্রকৃতি ধ্বংসের বর্তমান ধারা অব্যাহত থাকলে আগামী ১০ বছরের মধ্যে বিশ্বব্যাপী ১০ লাখ প্রজাতি বিলুপ্ত হয়ে যেতে পারে।

মন্ত্রী আরো বলেন, জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক দূষণ তাদের বর্তমান গতিতে চলতে থাকলে ২০৭০ সালের মধ্যে বিশ্বব্যাপী তিন প্রজাতির প্রাণী ও উদ্ভিদের একটি বিলুপ্ত হয়ে যেতে পারে।

সূত্র : ইউএনবি