হিলি স্থলবন্দরের প্রধান সড়কে ট্রাক উল্টে যাওয়ায়, বন্ধ আমদানি-রফতানি

হিলি স্থলবন্দরের প্রধান সড়কে ট্রাক উল্টে যাওয়ায়, বন্ধ আমদানি-রফতানি

ঘটনা স্থল থেকে সংগৃহিত ছবি।

হিলি স্থলবন্দরের প্রধান সড়কে আমদানিকৃত পণ্যবোঝাই একটি ভারতীয় ট্রাক বিকল হয়ে পড়ায় বন্ধ রয়েছে হিলি স্থলবন্দর দিয়ে দু’দেশের পণ্য আমদানি-রফতানি বানিজ্য। এদিকে, প্রধান রাস্তায় ট্রাক বিকল হয়ে পড়ায় সৃষ্ট যানজটে ব্যাপক ভোগান্তি পোহাচ্ছেন হিলির সাধারণ মানুষ।

মঙ্গলবার (৪ জুলাই) বিকেল ৫টায় হিলি স্থলবন্দরের চেকপোস্ট সড়কের দালাল অফিসের সামনে এ দুর্ঘটনা ঘটে। এরপর থেকে বন্দর দিয়ে দুদেশের মাঝে আমদানি-রফতানি বন্ধ রয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, হিলিবাসীর দুর্ভোগ্যের কোনো শেষ নেই। সড়ক নির্মাণ কাজের ধীরগতিতে আমরা বাকরূদ্ধ। আমরা যে পায়ে হেঁটে চলাচল করবো সড়কের বেহাল অবস্থা হওয়ায় তারও কোনো ব্যবস্থা নেই। বারবার ঠিকাদারকে বললেও এ বিষয়ে তারা কর্ণপাত করেন না। এতে করে মাঝেমাঝেই এই সড়কে দুর্ঘটনা ঘটে। দ্রত এই সড়কের সংস্কার শেষ করার দাবি জানাচ্ছি। আর, যদি তা না হয় তাহলে আন্দোলনে যাওয়া ছাড়া কোনো উপায় থাকবে না এলাকাবাসীর।

বাংলাহিলি কাস্টমস সিআ্যন্ডএফ এজেন্ট আ্যসোসিয়েশনের সভাপতি আব্দুর রহমান লিটন বলেন, ভারত থেকে বাংলাদেশে প্রবেশের পর বন্দরের প্রধান সড়কে উল্টে যায় আমদানিকৃত পণ্যবাহী একটি ভারতীয় ট্রাক। এতে আহত হন ট্রাকের ড্রাইভার ও তার সহকারী। তাদের স্থানীয় হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। সড়কে ট্রাক বিকলের কারণে বন্দর দিয়ে দু’দেশের মাঝে পণ্য আমদানি রফতানি বন্ধ আছে। আমরা এক্সক্যাভেটর দিয়ে ট্রাকটি সরানোর ও মালামাল খালাসের চেষ্টা করছি। আজ বন্দর দিয়ে আমদানি-রফতানি সম্ভব নাও হতে পারে।

তিনি আরও বলেন, বন্দরের প্রধান সড়কটি খানা-খন্দে ভরা। এ কারণে এ রাস্তায় চলাচলে প্রায়ই সমস্যায় পড়ে পণ্যবাহী ট্রাক। এতে আমদনি রফতানি কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হয়। এছাড়া সড়কটি চার লেনে উন্নীতকরনের কাজ যে ঠিকাদার করছেন তার গাফিলতির কারণে এ সমস্যার সৃষ্টি হচ্ছে। তারা চলাচলের বিকল্প কোন ব্যবস্থা না করেই সড়কের কাজ করছেন। ফলে সড়কে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে।