কার্লো আনচেলত্তি ব্রাজিলের নতুন কোচ

কার্লো আনচেলত্তি ব্রাজিলের নতুন কোচ

কার্লো আনচেলত্তি

রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ করে আগামী বছরের কোপা আমেরিকা থেকে ব্রাজিলের প্রধান কোচের দায়িত্ব নেবেন কার্লো আনচেলত্তি। ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) এক সূত্র এই তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা এএফপিকে।

তার আগ পর্যন্ত ব্রাজিলের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব পালন করবেন ফার্নান্দো দিনিজ। ফ্লুমিন্সের এই কোচকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দেওয়ার ঘোষণা দিয়েছে সিবিএফ।

এএফপি জানিয়েছে, রিয়াল মাদ্রিদের কোচ আনচেলত্তি ২০২৪ সালে তার বর্তমান ক্লাবের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ করবেন। এরপর সে বছরের জুনে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় কোপা আমেরিকা থেকে ব্রাজিলের দায়িত্ব নেবেন। প্রায় ৬০ বছরের মধ্যে ব্রাজিলের প্রথম বিদেশি কোচ হবেন আনচেলত্তি। ব্রাজিলের সর্বশেষ বিদেশি কোচ ছিলেন আর্জেন্টিনার ফিলিপো নুনেজ। ১৯৬৫ সালে এক ম্যাচের জন্য ব্রাজিল কোচের দায়িত্বে ছিলেন এই নুনেজ।

গত ডিসেম্বরে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হেরে ব্রাজিলের বিদায়ের পর কোচের দায়িত্ব ছেড়েছিলেন তিতে। এরপর র‌্যামন মেনেজেসের কাঁধে অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব দেওয়া হয়েছিল। মেনেজেসের পর দিনেজকে অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব দেওয়া প্রসঙ্গে ভিডিওবার্তায় সিবিএফ সভাপতি এদনালদো রদ্রিগেজ বলেছেন, ফার্নান্দো দিনিজ এক বছরের জন্য দায়িত্ব পালন করবেন। আমি নিশ্চিত তিনি দক্ষতার সঙ্গেই এই দায়িত্ব পালন করবেন, যা তিনি করে এসেছেন নিজের পেশাদার ক্যারিয়ারে।

বল দখলে রেখে খেলাতে পছন্দ করেন দিনিজ। ‘তিকিতাকা’ স্টাইল পছন্দ করার কারণে ব্রাজিলের ঘরোয়া ফুটবলে ৪৯ বছর বয়সী এই কোচকে বলা হয় ‘ব্রাজিলিয়ান গার্দিওলা।’ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব পাওয়ার পর দিনেজ বলেছেন, জাতীয় দলের দায়িত্ব পালন করা আমার কাছে স্বপ্নের মতো, খুবই সম্মানের ও গর্বের ব্যাপার। সেপ্টেম্বরে ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্ব থেকে দিনেজের চুক্তির মেয়াদ শুরু হবে।

যুক্তরাষ্ট্রে আগামী বছর কোপা আমেরিকা শুরু হবে ২০ জুন থেকে। রিয়ালে আনচেলত্তির চুক্তির মেয়াদ শেষ হবে আগামী বছরের ৩০ জুন। তবে সে বছর চ্যাম্পিয়নস লিগের ফাইনাল অনুষ্ঠিত হবে ১ জুন। এদিকে দিনিজ ফ্লুমিন্সের কোচের দায়িত্বে থাকার পাশাপাশি ব্রাজিলের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্বও পালন করবেন।