জেনিনে ইসরাইলি হামলা যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ বিশেষজ্ঞ

জেনিনে ইসরাইলি হামলা যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ বিশেষজ্ঞ

জেনিনে ইসরাইলি হামলা যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ বিশেষজ্ঞ

অধিকৃত পশ্চিম তীরের জেনিন উদ্বাস্তু শিবিরে ইসরাইলের আক্রমণ যুদ্ধাপরাধ হিসেবে গণ্য হতে পারে বলে জাতিসঙ্ঘ বিশেষজ্ঞরা বুধবার জানিয়েছেন। ওই হামলায় পাঁচ শিশুসহ ১২ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া দু'দিনের ওই হামলার সময় বাড়ি, অ্যাপার্টমেন্ট ভবন ও অন্যান্য অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে, চার হাজারের বেশি ফিলিস্তিনি পালিয়ে যেতে বাধ্য হয়েছিল।

অধিকৃত ফিলিস্তিনে জাতিসঙ্ঘ স্পেশাল রেপোর্টার ফ্রানসিসকা আলবানিস এবং বাস্তুচ্যুত লোকজনবিষয়ক মানবাধিকারবিষয়ক স্পেশাল রেপোর্টার পলা বেটানকার বলেন, ইসরাইলি হামলা ছিল আন্তর্জাতিক আইন ও মানদণ্ডের বরখেলাফ। এটি যুদ্ধপরাধ বিবেচিত হতে পারে।তারা বলেন, ২০০২ সালে জেনিন ক্যাম্প ধ্বংসের পর থেকে এবারের হামলাই ছিল সবচেয়ে ভয়াবহ।আলবানিস ও বেটানকার উভয়ে বলেন, ইসরাইলি হামলার সময় অ্যাম্বুলেন্স সেখানে যেতে দেয়া হয়নি, আহত লোকজন চিকিৎসাসেবা পায়নি।

তারা বলেন, গভীর রাতে মারাত্মক ভয় নিয়ে হাজার হাজার ফিলিস্তিনি উদ্বাস্তুর পালানোর দৃশ্যটি ছিল হৃদয়বিদারক। উল্লেখ্য, ১৯৪৭-৪৮ সালে এসব ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছিল।তারা বলেন, এ ধরনের হামলা চালানো আন্তর্জাতিক আইনে বৈধতা পায় না।তারা বলেন, এই হামলা ফিলিস্তিনি জনসাধারণের ওপর পাইকারি শাস্তি প্রদানের সামিল। তারা ইসরাইলের অস্ত্র ও কৌশল নিয়েও উদ্বেগ প্রকাশ করেন।

সূত্র : আরব নিউজ