সাদি ও শিবলী মোহাম্মদ মা হারালেন

সাদি ও শিবলী মোহাম্মদ মা হারালেন

ছবিঃ সংগৃহীত।

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন দেশের স্বনামধন্য সংগীতশিল্পী সাদি মোহাম্মদ ও নৃত্যশিল্পী শিবলী মোহাম্মদের মা বেগম জেবুন্নেসা সলিমুল্লাহ। শনিবার (৮ জুলাই) ভোর ৬টায় বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন অভিনেত্রী ও নৃত্যশিল্পী বিজরী বরকতউল্লাহ।

তিনি বলেন, ‘বাংলাদেশের স্বনামধন্য নৃত্য পরিচালক, আমাদের গুরু শিবলী মোহাম্মদ এবং প্রখ্যাত কণ্ঠশিল্পী সাদি মোহাম্মদের মা আজ মারা গেছেন। তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি। আল্লাহ তাকে জান্নাতুল ফেরদৌস দান করুন এবং মরহুমার পরিবারকে এই শোক কাটিয়ে ওঠার শক্তি দান করুক। আমিন।’

দুই ভাই সাদি মোহাম্মদ ও শিবলী মোহাম্মদের শিল্পী হয়ে ওঠার পেছনে সবচেয়ে বড় অবদান তাদের মায়ের। মা ছিলেন সংস্কৃতিমনা। তিনি গান-বাজনা পছন্দ করেন। তাই চাইতেন, তার সন্তানদের মধ্যে কেউ যেন বড় শিল্পী হয়। দুই ভাই মায়ের সেই প্রত্যাশা পূরণ করেছেন।

শিবলী মোহাম্মদের বাবা শহীদ সলিমুল্লাহ ছিলেন ধনাঢ্য ব্যক্তি। শুরু থেকেই তিনি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তিনি ছিলেন ঢাকা মহানগর আওয়ামী লীগের নেতা। একাত্তরের ২৩ মার্চ তিনি মোহাম্মদপুরের তাজমহল রোডে নিজের বাসার ছাদে স্বাধীন বাংলাদেশের পতাকা উড়িয়েছিলেন।

তিনি মুক্তিযুদ্ধের প্রথম শহীদ হিসেবে স্বীকৃত। ১৯৭১ সালে পাকিস্তানি সেনারা সাদী-শিবলীদের বাড়ি পুড়িয়ে দিয়ে শহীদ সলিমুল্লাহকে হত্যা করে। তার স্মরণেই রাজধানীর মোহাম্মদপুরে একটি রাস্তার নামকরণ করা হয়েছে তার নামে।