সেন্ট্রাল হসপিটালের দুই চিকিৎসকের মুক্তির দাবি ওজিএসবির

সেন্ট্রাল হসপিটালের দুই চিকিৎসকের মুক্তির দাবি ওজিএসবির

সংগৃহীত

রাজধানীর গ্রিন রোডে অবস্থিত সেন্ট্রাল হসপিটালের ‘চিকিৎসা ট্রাজেডিতে’ নবজাতক ও মায়ের মৃত্যুর ঘটনায় গ্রেপ্তার দুই চিকিৎসকের মুক্তির দাবি জানিয়েছে প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞদের সংগঠন অবস্টেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি)।

রোববার (৯ জুলাই) দুপুর সাড়ে ১২টায় জাতীয় শহীদ মিনারে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে এ দাবি জানান ওজিএসবির নেতারা।

মানববন্ধনে সংগঠনটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ডা. সালেহা বেগম চৌধুরী বলেন, প্রসব বেদনায় কাতর জটিল রোগীর চিকিৎসা দিতে গিয়ে আমাদের ডাক্তাররা আজ জেলে। পৃথিবীর কোথাও এমন নজির নেই।

তিনি বলেন, জটিল রোগীর চিকিৎসা করতে গিয়ে যদি চিকিৎসকরা হামলা-মামলার শিকার হন। এমনটা হলে চিকিৎসকরা আর জটিল রোগীর চিকিৎসা করতে সাহস পাবেন না। এতে রোগী মৃত্যুর হার বেড়ে যাবে।

ওজিএসবির সেক্রেটারি অধ্যাপক ডা. সালমা রৌফ বলেন, কোনো মৃত্যুই কারো কাম্য নয়, কিন্তু চিকিৎসায় জটিলতা এড়ানো যায় না। পৃথিবীর কোথাও জটিলতার জন্য ফৌজদারি মামলা হয় না। বিনা বিচারে গ্রেপ্তার চিকিৎসকদের জামিন না হওয়া দুষ্ট লোকদের সুযোগ করে দেওয়ার শামিল। তাই চিকিৎসকদের জামিন ও মামলা প্রত্যাহার করা হোক।

মানববন্ধনে উপস্থিত অন্যান্য নেতারা বলেন, সেন্ট্রাল হসপিটালের ডা. মাকসুদা ফরিদা আক্তার মিলিকে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ এবং ডা. মুনা ও শাহজাদীকে অভিযোগ প্রমাণিত হওয়ার আগেই গ্রেপ্তারের তীব্র নিন্দা জানাচ্ছি। অবিলম্বে গ্রেপ্তার হওয়া চিকিৎসকদের মুক্তির দাবি জানাচ্ছি।