হার দিয়েই সিরিজ শুরু বাংলাদেশের মেয়েদের

হার দিয়েই সিরিজ শুরু বাংলাদেশের মেয়েদের

সংগৃহীত

প্রথমবারের মতো ভারতের বিপক্ষে দেশের মাটিতে দ্বিপক্ষীয় টি-টোয়েন্টি সিরিজে খেলতে নেমেছিল বাংলাদেশ নারী দল। কিন্তু স্মরণীয় এই মুহূর্তটা স্মরণীয় করে রাখতে পারলেন না টাইগ্রিসরা। বিশাল ব্যবধানে হেরে সিরিজ শুরু করলো নিগার সুলতানার দল।

রোববার মিরপুরে সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকরা হারেন ৭ উইকেটে।

আগে ব্যাট করে ছোট ছোট কিছু ইনিংসে ভর করে ৫ উইকেটে ১১৪ রান করে বাংলাদেশ। জবাবে ২২ বল বাকি থাকতেই লক্ষ্য ছুঁয়ে ফেলে ভারতীয় নারীরা। অধিনায়ক হরমনপ্রিত অপরাজিত থাকেন ৫৪ রানে (৩৫ বল)।

টসে হেরে আগে ব্যাট করতে নেমে ভালোই শুরু পেয়েছিল বাংলাদেশ। শামিমা সুলতানার (১৭) উইকেট হারালেও ৮ ওভারে ৫১ রান আসে স্কোরবোর্ডে। নবম ওভারে ২৬ বলে ২২ রান করে ফেরেন সাথী। এরপর কমে আসে রানের গতি। চারে নেমে ইনিংস সাজানোর আগেই রান আউট হয়ে ফেরেন অধিনায়ক জ্যোতি। আউট হন ৭ বলে ২ রান করে।

সুবানা আর স্বর্ণালী মিলে এরপর আরো ২১ রান যোগ করলেও বল খেলেন ৩৫টি। ৩৩ বলে ২৩ করে আউট হন সুবানা। স্বর্ণালী অপরাজিত থাকেন ২৮ বলে ২৮ রানে। ১৩ বলে ১১ রান করেন রিতু মনি।

ভারতের হয়ে একটি করে উইকেট নেন পূজা, মিন্নু আর শেফালী।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম ওভারে কোনো রান করার আগেই প্রথম উইকেট হারায় ভারত। শূন্য রানে ফেরেন শেফালী। দলীয় ২১ রানে জামিমা রদ্রিগেজের উইকেটও হারায় তারা। ১১ করে সুলতানা খাতুনের প্রথম শিকার হন তিনি।

তবে এরপরেই ঘুরে দাঁড়ায় ভারত। অধিনায়ক হরমনপ্রিত ও সহ-অধিনায়ক স্মৃতি মান্ধানা মিলে হাল ধরেন দলের। দুজনে মিলে গড়ে তুলেন ৭০ রানের (৫৬ বলে) জুটি। জয়ের খুব কাছে যখন ভারত, তখন সুলতানার দ্বিতীয় শিকার হয়ে ৩৪ বলে ৩৮ করে ফেরেন স্মৃতি।

তবে তাতে জয় পেতে অসুবিধে হয়নি ভারতের। হরমনপ্রিত আর স্বস্তিকা ভাটিকা মিলে ২০ বলে অপরাজিত ২৭ রানের জুটিতে নিশ্চিত করেন দলের জয়। হাফসেঞ্চুরি তুলে অপরাজিত থাকেন হারমানপ্রিত, ৯ রান করেন স্বস্তিকা।