ভারতকে ৯৫ রানে আটকে দিয়েও হারল বাংলাদেশ

ভারতকে ৯৫ রানে আটকে দিয়েও হারল বাংলাদেশ

সংগৃহীত

এক দশকের বেশি সময় পর মিরপুরে বাংলাদেশ নারী ক্রিকেট দল কোন আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। ভারতের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজর দ্বিতীয় ম্যাচে আজ মাঠে নামে নিগার সুলতানা জ্যোতিরা। প্রথম টি-টোয়েন্টি হেরে সিরিজে পিছিয়ে রয়েছে টাইগ্রেসরা।

এদিনে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন স্মৃতি মান্ধানা ও হারমনপ্রিতরা। আগে ব্যাট করতে নেমে টাইগ্রেসদের বোলিং তোপে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৯৫ রান সংগ্রহ করে ভারত। সিরিজে ফেরার ম্যাচে ৯৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশ অধিনায়ক নিগার সুলাতানা জ্যোতির লড়াইয়ের পরও ৮ রানে হেরেছে স্বাগতিকরা। এই জয়ে এক ম্যাচে হাতে রেখেই সিরিজ জিতল ভারত। 

৯৬ রানের ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই বিপাকে পড়ে টাইগ্রেসরা। দলীয় ৩০ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। কিন্তু অধিনায়ক নিগার সুলাতানা ও স্বর্ণা আক্তারের ব্যাটে জয়ের স্বপ্ন দেখতে থাকে স্বাগতিক দল। 

শেষ ৩৬ বলে জয়ের জন্য টাইগ্রেসদের ৩৩ রান প্রয়োজন ছিল। কিন্তু ১৫তম ওভারে স্বর্ণা আক্তার ফিরে গেলে খানিকটা চাপে পড়ে জ্যোতিরা। এক প্রান্তে টাইগ্রেস অধিনায়ক দাঁড়িয়ে থাকলেও সং দেওয়ার মতো কেউ ছিল না। শেষ পর্যন্ত ভারতীয় স্পিনারদের ঘূর্ণিতে মাত্র ৮৭ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। ফলে ৮ রানে দ্বিতীয় টি-টোয়েন্টিও জিতে নেয় সফরকারীরা। স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ৩৮ রান করেন জ্যোতি। ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন দীপ্তি শর্মা ও শেফালি বার্মা। 

সিরিজের প্রথম ম্যাচে হরমনরা যে দল নামিয়েছিলেন সেই দলই মাঠে নামে আজ। বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে ভালো সূচনা করে দুই ওপেনার স্মৃতি মান্ধানা ও শেফালি ভার্মা।ওপেনিংয়ে জুটিতে রানার চাকা সচল করে ৩৩ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। কিন্তু ১৩ বলে ১৩ করে স্মৃতি সাজঘরে ভাঙে এ জুটি। এরপর বাংলাদেশের মেয়েদের বোলিং তোপে পাওয়ার প্লেতে ৩৭ রান তুলতেই হারিয়ে বসে তিন উইকেট।

এরপর চতুর্থ উইকেটে ইয়াস্তিকা ভাটিয়া ব্যাটিং নেমে শুরুর ধাক্কা সামাল দেবার চেষ্টা করেন। কিন্তু উইকেটে এসে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি তিনি। ব্যাক্তিগত ১১ রানে সাজঘরে ফেরেন তিনি। এরপর আরও কোনও বড় জুটি গড়তে পারেননি সফরকারীরা। পঞ্চম উইকেটে জেমাইমা রদ্রিগেজকে ২১ বলে ৮ রান করার পর রাবেয়া খান ও ২১ বলে ৬ রান করা হারলিন দেওলকে আউট করেন সুলতানা খাতুন। 

ব্যাটিং বিপর্যয়ে ভারতের ইনিংস একটা সময় থেমে যাবার কথা ছিলো অল্প রানের ভিতরে। কিন্তু শেষ দিকে শেষদিকে দীপ্তি শর্মা ১০ ও আমানজোত কৌর ১৪ রানে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৯৫ রান সংগ্রহ করে ভারত। 

বাংলাদেশের হয়ে বল হাতে সর্বোচ্চ ৩ উইকেট নেন সুলতানা খাতুন। এছাড়া ফাহিমা খাতুন নেন ২টি উইকেট। আর ১টি করে উইকেট নেন মারুফা, নাহিদা ও রাবেয়া খাতুন।

সিরিজের শেষ টি-টোয়েন্টি ১৩ জুলাই মিরপুরে অনুষ্ঠিত হবে।