আন্তনগর নীলসাগর ট্রেনের বগিতে আগুন

আন্তনগর নীলসাগর ট্রেনের বগিতে আগুন

ছবিঃ সংগৃহীত।

দিনাজপুরের পার্বতীপুর থেকে ছেড়ে যাওয়া ঢাকাগামী আন্তনগর নীলসাগর এক্সপ্রেস ট্রেনের শীতাতপ নিয়ন্ত্রিত একটি বগিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল সোমবার রাত সাড়ে ১০টায় ট্রেনটি ফুলবাড়ী রেলওয়ে স্টেশনে প্রবেশের আগে এ ঘটনা ঘটে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।  

ট্রেনের মেকানিক্যাল বিভাগ সূত্রে জানা গেছে, আন্তনগর নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি পার্বতীপুর স্টেশন থেকে কোনো সমস্যা ছাড়াই পরবর্তী স্টেশন ফুলবাড়ীর উদ্দেশ্যে ছেড়ে যায়। এর কিছুক্ষণ পর রাত ১০টা ২৮ মিনিটের দিকে ট্রেনটি ফুলবাড়ীর আউটার সিগন্যালে পৌঁছালে শীতাতপ নিয়ন্ত্রিত কোচের (গ-বগি) পেছনের অংশে আগুন দেখতে পান এক যাত্রী। 

বিষয়টি সংশ্লিষ্টদের জানালে তাৎক্ষণিক ট্রেন থামিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার কাজ শুরু করা হয়। পরে ১০টা ৪২ মিনিটের দিকে পরিস্থিতি স্বাভাবিক হলে ট্রেনটি গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যায়। চাকার সঙ্গে ব্রেক লেগে যাওয়ায় লাইনের সঙ্গে ঘর্ষণ থেকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

 রহমান বিন শামস নামে ট্রেনের এক যাত্রী জানান, ‘হঠাৎ ট্রেন থামলে কিছু লোককে আগুন আগুন বলতে শুনি। নিচে নেমে দেখি চাকার সঙ্গে ঘর্ষণের ফলে আগুনের সৃষ্টি হয়েছিল। কিছুক্ষণের মধ্যেই আগুন নির্বাপণ যন্ত্রের সাহায্যে আগুন নিয়ন্ত্রণে আনা হয়।’ 

পার্বতীপুরের স্টেশন মাস্টার রফিক চৌধুরী বলেন, ‘পার্বতীপুর থেকে ট্রেনটি ভালোভাবেই গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যায়। তবে, ব্রেক সিস্টেম সমস্যার কারণে এ ধরনের ঘটনা মাঝে মধ্যে হয়ে থাকে। এ ঘটনায় কোন ক্ষয়ক্ষতি খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।’