নারী-পুরুষের সমান প্রাইজমানি ঘোষণা আইসিসির

নারী-পুরুষের সমান প্রাইজমানি ঘোষণা আইসিসির

সংগৃহীত

বৈশ্বিক টুর্নামেন্ট, দ্বিপাক্ষিক সিরিজ কিংবা ফ্র্যাঞ্চাইজি লিগ সব জায়গাতেই পুরুষদের ক্রিকেটের তুলনায় আর্থিক দিক বিবেচনায় পিছিয়ে নারীদের ক্রিকেট। তার একটা বড় কারণ স্পন্সর প্রতিষ্ঠানগুলোর তুলনামূলক কম আগ্রহ থাকা। তবে এবার এই বৈষমের দেয়াল ভাঙতে যাচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

এখন থেকে আইসিসি টুর্নামেন্টে নারী ও পুরুষ দল সমমানের অর্থ পুরস্কার পাবে বলে ঘোষণা দিয়েছে আইসিসি। আগামী চক্র থেকে শুধুমাত্র চ্যাম্পিয়ন দলের জন্য এই পুরস্কার বরাদ্ধ থাকবে। তবে পরবর্তীতে ২০৩০ সাল থেকে অংশগ্রহণকারী সব দলের জন্যই এটা কার্যকর করবে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

বৃহস্পতিবার (১৩ জুলাই) দক্ষিণ আফ্রিকার ডারবানে বার্ষিক সাধারণ সভায় বসেছিল আইসিসি। সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। একই সঙ্গে সাদা বলের ক্রিকেটের মতো, টেস্ট ক্রিকেটেও স্লো ওভার-রেটের কারণে জরিমানার বিধান যুক্ত করা হচ্ছে।

আইসিসি এক বিবৃতিতে বলেছে, ‘দক্ষিণ আফ্রিকার ডারবানে আইসিসির বার্ষিক সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ২০৩০ সাল থেকে এই সিদ্ধান্ত সব স্তরের নারী ক্রিকেটের জন্য কার্যকর হবে। তবে চ্যাম্পিয়ন দলগুলো আগামী চক্র থেকেই সমান পুরস্কার পাবে।'

এ বছর হয়ে যাওয়া মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে যেমন চ্যাম্পিয়ন দলের জন্য প্রাইজমানি ছিল ১০ লাখ ইউএস ডলার। অন্যদিকে ২০১৯ সালের পুরুষ বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পেয়েছিল এর ৪ গুণ—৪০ লাখ ইউএস ডলার। এখন থেকে দুটি প্রাইজমানি সমান হবে।

এক বিবৃতিতে আইসিসির প্রধান গ্রেগ বার্কলে বলেন, ‘আমাদের খেলার ইতিহাসে এটি একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। আর আমি আনন্দের সাথে ঘোষণা করছি, আইসিসির বৈশ্বিক আসরে অংশগ্রহণকারী পুরুষ এবং নারী ক্রিকেটাররা এখন থেকে সমান পুরস্কার পাবেন।’

তিনি আরও যোগ করেন, ‘২০১৭ সাল থেকে আমরা এই লক্ষ্যকে সামনে রেখে নারী ক্রিকেটে পুরস্কারের অর্থ বাড়িয়ে এসেছি। আর আজ থেকে আইসিসি’র নারী বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পুরুষদের সমান পুরস্কার পাবে। একইভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং অনূর্ধ্ব-১৯ পর্যায়েও এই সিদ্ধান্ত কার্যকর হবে।’

নারী-পুরুষের সমান প্রাইজমানির এ সিদ্ধান্ত জানানোর পর ক্রিকেটের জয়গান গেয়েছেন আইসিসি চেয়ারম্যান, ‘ক্রিকেট সত্যিকার অর্থেই সবার খেলা। আইসিসি বোর্ডের এ সিদ্ধান্ত সেটিই আবার প্রতিষ্ঠিত করল। এর মাধ্যমে এ খেলার প্রতিটি খেলোয়াড়ের অবদানের মূল্য আমরা দিতে পারব।