ক্রিকেটে যুগান্তকারী সিদ্ধান্ত নিল আইসিসি

ক্রিকেটে যুগান্তকারী সিদ্ধান্ত নিল আইসিসি

ফাইল ছবি

দক্ষিণ আফ্রিকার ডারবানে গতকাল অনুষ্ঠিত হয়েছে আইসিসির বার্ষিক সভা। আর এতে ছেলেদের সঙ্গে মিলিয়ে মেয়েদের ক্রিকেট নিয়ে যুগান্তকারী এক সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

ছেলেদের তুলনায় মেয়েদের ক্রিকেট নিয়ে উৎসাহ-উদ্দীপনায় সব সময়ই ঘাটতি দেখা যায়। আইসিসি টুর্নামেন্ট থেকে শুরু করে, দুই দেশের মধ্যকার সিরিজ এমনকি ফ্র্যাঞ্চাইজি লিগ গুলোতেও অউরুষদের তুলনায় কম অর্থ পেয়ে থাকেন নারীরা। বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলোও খুব একটা আগ্রহ দেখায় না। তবে এমন বৈষম্য দূর করার জন্য এবার বড় এক পদক্ষেপ নিয়েছে আইসিসি।

আইসিসি টুর্নামেন্ট গুলোতে এতদিন ছেলেদের তুলনায় কম অর্থ পুরস্কার বরাদ্দ ছিল মেয়েদের জন্য। তবে আইসিসির সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে ক্রিকেটের এ নিয়ন্ত্রক সংস্থা আয়োজিত সব ইভেন্টে নারী-পুরুষ উভয়ই সমান আর্থিক পুরস্কার পাবেন।

এ বছরই অনুষ্ঠিত মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পেয়েছে ১০ লাখ ইউএস ডলার যেখানে ২০১৯ পুরুষ ওয়ানডে বিশ্বকাপে শিরোপা জিতে ইংল্যান্ড পেয়েছিল ৪০ লাখ ইউএস ডলার। তবে নতুন নিয়ম অনুযায়ী এখন সবাই সমও পরিমাণ অর্থই পাবেন।

এমন সিদ্ধান্তের ব্যাপারে আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্ক্লে বলেন, ‘আমাদের খেলার ইতিহাসে এটি তাৎপর্যপূর্ণ এক মুহূর্ত। আমি খুশি যে এখন থেকে আইসিসির বৈশ্বিক ইভেন্টে অংশ নেওয়া পুরুষ ও নারী ক্রিকেটারদের সমানভাবে পুরস্কৃত করা হবে।’

আইসিসি ২০১৭ সাল থেকে প্রতিবছরই মেয়েদের ইভেন্টের প্রাইজমানি বাড়িইয়েছে জানিয়ে তিনি বলেন, লক্ষ্যই ছিল প্রাইজমানির ক্ষেত্রে সমতা আনা। এখন থেকে আইসিসির ছেলেদের বিশ্বকাপ জেতার সমান অর্থ মিলবে আইসিসির মেয়েদের বিশ্বকাপ জিতলেও। এটি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ক্ষেত্রেও একই হবে।’ আর্থিক সমতা অর্জনের জন্য ২০৩০ সালকে মাইলফলক বছর হিসেবে উল্লেখ করেছে তারা।