রাতে যে ৫ খাবার এড়িয়ে চলা ভালো

রাতে যে ৫ খাবার এড়িয়ে চলা ভালো

সংগৃহীত

রাতের খাবার নিয়ে সচেতন থাকা জরুরি। অনিয়ম করলেই ওজন বাড়ার সাথে সাথে অনেক সময় হজমের গোলমালেও ভুগতে হয়। সুস্থ থাকতে রাতে যে ৫ ধরনের খাবার এড়িয়ে চলাই ভালো।

আসুন জেনে নেই রাতে যে ৫ ধরনের খাবার এড়িয়ে চলবেন-

১) রাতে রুটি খান অনেকেই। সকলেই যে আটার রুটি খান, তা নয়। অনেকে আবার ময়দার রুটিও বানান। তবে পুষ্টিবিদেরা জানাচ্ছেন, আটা হোক কিংবা ময়দা, রাতে এই ধরনের খাবার খাওয়া একেবারেই ঠিক নয়। বিশেষ করে রাতে যাদের রাতের খাবার খেতে অনেক দেরি হয়ে যায়, তাদের এই ধরনের খাবার এড়িয়ে চলা প্রয়োজন। হজমের সমস্যা দূরে থাকবে এর ফলে।

২) রাতে খাবারের তালিকায় অনেকেরই সালাদ থাকে। রেস্তরাঁয় গেলেও খাবারের সঙ্গে সালাদ পরিবেশন করা হয়। তবে রাতে কাঁচা কোনও শাকসবজি না খাওয়াই ভালো। শাকসবজিতে এমনিতে ফাইবারের পরিমাণ অনেক বেশি। সকালে কিংবা দুপুরে খেলে অনেক সুবিধা পাওয়া যায়। কিন্তু রাতে সালাদ খেলে হজমের সমস্যা দেখা দিতে পারে।

৩) মুখোরোচক খাবার: ডায়েট চলাকালীন খেলেও মোটা হয়ে যাওয়ার ভয় নেই।

৪) সর্দি-কাশির ধাত থাকলে রাতে টক দই না খাওয়াই ভালো। দই খাওয়া এমনিতে খুবই ভালো অভ্যাস। তবে রাতে যতটা সম্ভব এড়িয়ে চলাই ভালো। হজমের সমস্যা থাকলেও রাতে দই খেতে বারণ করেন চিকিৎসকেরা।

৫) ডোবা তেলে ভাজা কোনও খাবার কখনওই খাওয়া উচিত নয়। তবে রাতে এই ধরনের খাবার একেবারে এড়িয়ে চলাই ভালো। তেলের পরিমাণ বেশি, এমন খাবার হজমের গোলমাল ঘটায়। গ্যাস-অম্বল হতে পারে। সেই সঙ্গে ওজন বেড়ে যাওয়ার ভয় তো আছেই।