সিরিজ জিততে টাইগারদের দরকার ১১৭ রান

সিরিজ জিততে টাইগারদের দরকার ১১৭ রান

ফাইল ছবি

ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের জন্য ১১৭ রান করতে হবে বাংলাদেশের। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ১৭ ওভার শেষে ১১৬ রান তুলে আফগানিস্তান। ফলে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ১১৭ রান।

সিলেটে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে বৃষ্টির হানায় ১৭ ওভারে নেমে এসে ম্যাচের দৈর্ঘ্য।

সিরিজ নির্ধারণী ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা একদমই ভালো হয়নি আফগানদের। দুই উদ্বোধনী ব্যাটারকেই আউট করেন পেসার তাসকিন আহমেদ। প্রথম ওভারের পঞ্চম বলে ইবরাহিম জাদরানের ক্যাচ নিজেই নেন তিনি। ৫ বলে ৮ রান করে আউট হন আফগান ব্যাটার।  

নিজের পরের ওভারে তাসকিন সাজঘরে ফেরান হজরতউল্লাহ জাজাইকে। ১ চারে ৫ বলে ৪ রান করা এই ব্যাটার উইকেটের পেছনে লিটন দাসকে ক্যাচ দেন। অষ্টম ওভারের সময় বৃষ্টি নেমে আসে। প্রায় দেড় ঘণ্টা বৃষ্টির পর খেলা ফের শুরু হয়। এর আগে পরে বেশ ভালো জুটিই গড়েছিলেন মোহাম্মদ নবি ও ইবরাহিম জাদরান।  

তাদের ৩২ রানের জুটি ভাঙেন মুস্তাফিজুর রহমান। ২২ বল খেলে ১৬ রান করে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরত যান নবি। এরপর ১ চার ও ছক্কায় ২৭ বলে ২২ রান করা ইবরাহিমকে আউট করেন সাকিব আল হাসান। আফগানিস্তানের রান বাড়ে মূলত করিম জানাত ও আজমতউল্লাহ ওমরজাইয়ের ব্যাটে ভর করে।  

শেষদিকে বেশ দ্রুত রান তোলেন তারা। ২৯ বলে ৪২ রানের জুটি গড়েন দুজন। ২ চার ও ১ ছক্কায় ২১ বলে ২৫ রান করে মোস্তাফিজুর রহমানের বলে ওমরজাই আউট হলে জুটি ভাঙে। 

আফগানিস্তানের রান কমাতে দারুণ ভূমিকা রাখে মুস্তাফিজুর রহমানের করা ১৬তম ওভার। ওই ওভারে ৩ রান দিয়ে ১ উইকেট নেন তিনি।

১ চার ও ছক্কায় ১৫ বলে ২০ রান করা করিমকে আউট করেন তাসকিন আহমেদ। শেষদিকে নেমে ২ বলে একটি ছক্কা হাঁকান রশিদ খান। 

বাংলাদেশের পক্ষে ৪ ওভারে ৩৩ রান দিয়ে ৩ উইকেট নেন তাসকিন আহমেদ। দুই উইকেট করে নেন মুস্তাফিজ ও সাকিব।