২১ বছর পর দেবিদ্বার পৌরসভায় ভোটগ্রহণ চলছে

২১ বছর পর দেবিদ্বার পৌরসভায় ভোটগ্রহণ চলছে

সংগৃহীত

কুমিল্লার দেবিদ্বার পৌরসভা ও তিনটি ইউনিয়নে ভোটগ্রহণ চলছে। তবে ইভিএম পদ্ধতিতে এ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।সোমবার (১৭ জুলাই) সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ, চলবে বিকেলে ৪টা পর্যন্ত।

জানা গেছে, দেবিদ্বার পৌরসভা নির্বাচনে ৮ মেয়র প্রার্থীসহ সাধারণ ওয়ার্ডে ৬৯ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা রয়েছে। তবে নির্বাচনে নৌকার প্রার্থী সাইফুল শামীমের সঙ্গে ভোট যুদ্ধে আছেন একই দলের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী হাজী আবুল কাসেম ও এম এ কাইয়ুম ভূঁইয়া।

কুমিল্লা জেলা রিটার্নিং কার্যালয় সূত্রে জানা যায়, শান্তিপূর্ণভাবে ভোট সম্পন্ন করতে ১৪টি কেন্দ্রে ১৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবে। এ ছাড়াও ভোটের মাঠে চার প্লাটুন বিজিবি, র‌্যাবের একটি টিম, পুলিশের ৭টি মোবাইল টিম, তিনটি স্ট্রাইকিং টিম, একটি স্ট্যান্ডবাই টিম দায়িত্ব পালনসহ প্রতিটি কেন্দ্রে ৭ জন পুলিশ ও ১৫ জন আনসার সদস্য মোতায়েন রয়েছে।

এ দিকে কুমিল্লার তিনটি ইউনিয়নে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। জেলার সদর দক্ষিণ উপজেলার জোড়কানন পশ্চিম ইউনিয়নে চেয়ারম্যান পদে এবং আদর্শ সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের ৭নং ওয়ার্ডে ও হোমনা উপজেলার আসাদপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডে সাধারণ সদস্য পদে প্রতিদ্বন্ধিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে সাতজন এবং সাধারণ সদস্য পদে নয়জন রয়েছেন। এসব ইউনিয়নে ১৩টি ভোটকেন্দ্রে ৭৩টি ভোটকক্ষ রয়েছে। ব্যালটের মাধ্যমে অনুষ্ঠিত নির্বাচনে প্রিজাইডিং অফিসার ১৩ জন, সহকারী প্রিজাইডিং অফিসার ৭৩ জন এবং পোলিং অফিসার ১৪৬ জন দায়িত্ব পালন করছেন।

উল্লেখ্য, ২০০২ সালের ১৫ সেপ্টেম্বর দেবিদ্বার পৌরসভার যাত্রা শুরু হয়। কিন্তু সীমানা নির্ধারণ নিয়ে মামলা সংক্রান্ত জটিলতায় প্রায় ২১ বছর পর প্রথম নির্বাচন হতে যাচ্ছে। মোট ভোটার রয়েছে ৪৪ হাজার ৫৮৭ জন। এর মধ্যে ২২ হাজার ৪৯৮ পুরুষ ও ২২ হাজার ৮৯ জন নারী ভোটার।