ঢাবিতে ছায়া জাতিসংঘ অধিবেশনের উদ্বোধন

ঢাবিতে ছায়া জাতিসংঘ অধিবেশনের উদ্বোধন

সংগৃহীত

জটিল এবং গুরুত্বপূর্ণ বৈশ্বিক সমস্যাগুলির সম্পর্কে আলোচনা, বিতর্ক এবং পরামর্শ প্রদানের মাধ্যমে শিক্ষার্থীদের কূটনৈতিক দক্ষতা বিকাশের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দশম জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন-২০২৩ এর উদ্বোধন করা হয়েছে।

বুধবার ঢাকা বিৃশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠনের (ডিইউমুনা) উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সম্মেলনের সূচনা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

এ সময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডেভিড ডোলান্ড, ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইসিটি বিভাগের মহাপরিচালক ড. সৈয়দ মুনতাসির মামুন। 

আগামী ২২ জুলাই পর্যন্ত চলবে এ অধিবেশন। এতে অংশ নিচ্ছে দেশবিদেশের স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী। সংগঠনের মহাসচিব ফারিহা ফাইয়াজের নেতৃত্বে আয়োজিত হবে এ অধিবেশন। এবারের অধিবেশনের মূল প্রতিপাদ্য বিষয় হলো- সাম্যভিত্তিক সরকারব্যবস্থার পথে: অন্তর্ভুক্তিমূলক পৃথিবীর জন্য তথ্য নির্ভর রূপান্তরকল্প। 

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, তথ্য বর্তমান বিশ্বে আধুনিক সরকারের একটি অপরিহার্য উপাদান। নীতি, কৌশল এবং সিদ্ধান্ত সমূহের সঠিক  বিকাশে সকলের জন্য একটি ন্যায়সংগত এবং সুস্থ পরিবেশের নিশ্চয়তা দেয় তথ্য। তিনি আরও বলেন, প্রযুক্তিগত প্রতিবন্ধকতা দূর করে, বৈষম্যের বিষয়গুলো খুঁজে পাওয়া যেতে পারে এবং তথ্য-চালিত কৌশলগুলির দ্বারা আধুনিক শিক্ষার সুযোগ দেওয়া যেতে পারে।

সৈয়দ মুনতাসির মামুন বলেন, তরুণদের সক্রিয় অংশগ্রহণ ব্যবহার করে আমরা একটি আরও সমৃদ্ধ বিশ্ব সৃষ্টি করতে পারি। বিশ্ব ক্রমবর্ধমানভাবে আন্তঃসংযুক্ত হয়ে উঠছে। তাই দ্বন্দ্ব এবং সহিংসতার অনুসরণ না করে আমাদের উচিত কূটনৈতিকভাবে বিরোধিতা করা। প্রযুক্তিগত দক্ষতা অর্জনের মাধ্যমে আমরা একটি আদর্শ পৃথিবী গড়ে তুলতে পারি। 

সংস্থাটির মডারেটর ড. দেলোয়ার হোসেন বলেন, তরুণদের আগামী দিনের জন্য প্রস্তুত করার উদ্দেশ্যে সমালোচনামূলক চিন্তাভাবনা, কূটনীতি এবং বৈশ্বিক সমস্যা-সমাধান, বিশ্লেষণাত্মক ক্ষমতায় অংশ নেওয়ার  সুযোগ দিয়ে আসছে ডিইউমুনা।