ব্রিকস সম্মেলনে যাচ্ছেন না পুতিন

ব্রিকস সম্মেলনে যাচ্ছেন না পুতিন

ফাইল ছবি

দক্ষিণ আফ্রিকার জোহানসবার্গে আগামী আগস্ট মাসে অনুষ্ঠিত হতে যাওয়া ব্রিকসের শীর্ষ সম্মেলনে যোগ দেবেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে আরও বলা হয়, সম্মেলনে পুতিনের অংশ না নেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার মুখপাত্র ভিনসেন্ট ম্যাগওয়েনিয়া।

এক বিবৃতিতে তিনি বলেন, প্রেসিডেন্ট পুতিন সম্মেলনে যোগ দেবেন না। তবে সম্মেলনে রুশ ফেডারেশনের প্রতিনিধিত্ব করবেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

শীর্ষ সম্মেলন নিয়ে দ্বিধা-দ্বন্দ্বের সম্মুখীন হয়েছিল দক্ষিণ আফ্রিকা। কারণ আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) যুদ্ধাপরাধের অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল। দক্ষিণ আফ্রিকা আইসিসির স্বাক্ষরকারী দেশ। তাই পুতিন যদি সে দেশে উপস্থিত হতেন নিয়মানুযায়ী তাকে গ্রেপ্তার করতে হত দক্ষিণ আফ্রিকাকে।

যদিও দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ‘যুদ্ধে জড়ানোর শঙ্কায়’ পুতিনকে গ্রেপ্তার করা হবে না বলে জানিয়েছিলেন। এর আগে ২০১৫ সালে তৎকালীন সুদানি নেতা ওমর আল-বশিরকে গ্রেপ্তার করতে ব্যর্থ হয়েছিল দক্ষিণ আফ্রিকা। তার বিরুদ্ধেও আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা ছিল।

এদিকে পুতিন যোগ না দিলেও যথারীতি ব্রাজিল, ভারত ও দক্ষিণ আফ্রিকার নেতারা ব্রিকস সম্মেলনে যোগ দেবেন বলে জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীন নিয়ে গঠিত উদীয়মান অর্থনৈতিক শক্তিগুলোর একটি ব্লক ২০১৯ সালে ব্রিকস হিসেবে গঠিত হয়েছিল। পরের বছর চীনের আমন্ত্রণে দক্ষিণ আফ্রিকা যোগ দিলে গ্রুপটি বিস্তার লাভ করে।