বিয়ের দাবিতে অনশনে স্কুলছাত্রী

বিয়ের দাবিতে অনশনে স্কুলছাত্রী

ছবিঃ সংগৃহীত।

প্রেমিককেই বিয়ে করতে চাইছে এই স্কুলছাত্রী। তাই প্রেমিককে বিয়ের দাবি জানিয়ে তার বাড়িতেই অনশনে বসেছে নবম শ্রেণির ওই পড়ুয়া। এদিকে, হামিদা নামের বছর ১৬-এর এই ছাত্রী অনশনে বসতেই বাড়ি ছেড়ে পালিয়েছে তার প্রেমিক। এই ঘটনা বাংলাদেশের রাজবাড়ী সদর উপজেলার চর খানখানাপুর এলাকায়। একই গ্রামের সুমন মণ্ডল (২৩)-এর সঙ্গে প্রেমের সম্পর্ক ওই ছাত্রীর । জানা গিয়েছে, সুমন এবং তার বাবা শফিক মণ্ডল খানখানাপুর বাজারে কাঁচামালের ব্যবসা করেন। বুধবার রাত থেকেই তাঁদের বাড়িতে গিয়ে বসে পড়েন হামিদা।

আর সে বিয়ে করার দাবি জানাতেই বাড়ি থেকে পালিয়ে গিয়েছেন সুমন। তবে শুধুমাত্র সুমন নয়, বাড়ির অন্যরাও চলে গিয়েছেন। তাঁদের বাড়ির দরজা তালাবন্ধ। আর সুমনদের বাড়ির বারান্দায় বসে আছে নবম শ্রেণির ওই ছাত্রী। হামিদা জানায়, সুমন মণ্ডলের সঙ্গে তার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে বছর তিনেক আগে। সুমনকে সে বিয়ের কথা বলেছিল। সুমন তাকে শুধু বিয়ের আশ্বাস দিত। সম্প্রতি তাদের দুজনেরই পরিবার থেকে অন্য জায়গায় বিয়ে ঠিক করে। কিন্তু প্রেমিক ছাড়া আর কাউকে বিয়ে করতে করতে রাজি নয় হামিদা।

ওই ছাত্রীর দাবি, এই নিয়ে বুধবারই সুমনের সঙ্গে দেখা করে সে । তাকে আবার বিয়ের জন্য দাবি জানায় হামিদা। সেখানে স্থানীয়রা তাদের দেখে ফেলে। তাই সেখান থেকে পালিয়ে যায় সুমন। এরপর রাতেই সুমনের বাড়িতে এসে অনশনে বসে হামিদা। সুমন তাকে বিয়ে না করলে আত্মহত্যা করার হুমকিও দিয়েছে নবম শ্রেণির এই পড়ুয়া। হামিদা বলে, 'সুমন যদি আমাকে বিয়ে না করে তাহলে ওর বিরুদ্ধে আমি ধর্ষণ মামলা দায়ের করব। এমনকি আমি আত্মহত্যাও করতে পারি।'

হামিদার বাবা-মা জানান, সম্প্রতি তারা জানতে পারেন যে হামিদার সঙ্গে সুমনের প্রেমের সম্পর্কের কথা। তারা বলেন, 'ওদের দুজনের মধ্যে তিন বছর ধরে সম্পর্ক। বিষয়টি আমরা প্রথম থেকে না জানলেও পরে জানতে পেরেছি। সুমন আমাদের মেয়েকে বিয়ের আশ্বাস দিয়েছিল। আমরা চাই সুমন আমাদের মেয়েকে বিয়ে করুক। না হলে আমরা তার বিরুদ্ধে মামলা করব।' সুমন বাড়ি থেকে পালিয়ে যাওয়ার পরে তার মোবাইল ফোন বন্ধ করে রাখেন বলে জানা গিয়েছে।

রাজবাড়ী সদর থানার ওসি মেহাম্মদ শাহাদাত হোসেন বলেন, 'এই নিয়ে আমাদের কাছে কেউ কোন অভিযোগ জানাননি। এই বিষয়ে অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।'