ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় মারুফার বোলিং দেখতে মুখিয়ে মান্ধানা

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় মারুফার বোলিং দেখতে মুখিয়ে মান্ধানা

ফাইল ছবি।

বাংলাদেশ সফরে ভারতীয় ব্যাটারদের চমকে দেওয়া একমাত্র পেসার মারুফা আক্তার। তার বোলিং তোপে প্রথম ওয়ানডেতে ১১৩ রানে আটকে যায় সফরকারীরা। একাই চার উইকেট নিয়ে বাংলাদেশকে ঐতিহাসিক জয় এনে দেন মারুফা। দ্বিতীয় ম্যাচেও দারুণ ছন্দে ছিলেন তিনি। বাংলাদেশ পেসারের বোলিংয়ে মুগ্ধ খোদ ভারতীয় খেলোয়াড়রা। টিম হোটেলে মারুফার সঙ্গে দেখা হওয়ার পর তার প্রশংসা করেছেন স্মৃতি মান্ধানা।

আজ মিরপুর ম্যাচপূর্বক সংবাদ সম্মেলনেও মারুফার প্রশংসা করতে গিয়ে স্মৃতি বলেছেন, ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো পেসবান্ধব উইকেটে মারুফার পারফরম্যান্স দেখতে মুখিয়ে আছেন তিনি। মিরপুরের মারুফা ওই ধরনের উইকেটে আরও কতটা ভয়ঙ্কর হতে পারেন, সেটাই দেখতে চান বিশ্বসেরা এ ব্যাটার।

প্রথম ম্যাচে মান্ধানাকে দারুণ এক ডেলিভারিতে কিপারের গ্লাভসবন্দি করেন মারুফা। দ্বিতীয় ম্যাচেও দারুণ চেপে রেখেছিলেন তিনি। মারুফাকে খেলা কতটা কষ্টকর সেটা অকপটে স্বীকার করেন ভারতীয় এ ওপেনার। ‘রিলিজ থেকে তার বল ধারণার চেয়ে প্রায় ২ মাইল (ঘণ্টায়) বেশি দ্রুতগতির মনে হয়। তাই আরেকটু বেশি প্রস্তুত থাকতে হয় (ব্যাটারদের)। এ ধরনের উইকেট অবশ্যই তাকে খুব একটা সহায়তা করছে না। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় সে কেমন করে, দেখার অপেক্ষা থাকবে।’

আগামী ২০২৫ সালের ফিউচার সফরসূচিতে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মাটিতে খেলার সম্ভাবনা নেই বাংলাদেশের। সেক্ষেত্রে মারুফার ঝলক দেখতে আরও অপেক্ষা বাড়তে পারে ভারতীয় এ ব্যাটারের। তবে মারুফার বোলিং অ্যাকশন চোখে লেগেছে তার। ‘মারুফার অ্যাকশন একদমই আলাদা। সে যতটা জোরে বল করে, অ্যাকশনের কারণে এর চেয়ে আরও দ্রুতগতির মনে হয়। তার রিলিজ পয়েন্ট থেকে আমাদের ধারণার চেয়ে আরেকটু বেশি স্কিড করে বল।’ ‘আমি বলব, সে খুব ভালো একজন ক্রিকেটার। গত ম্যাচ শেষে তার সঙ্গে খানিকটা কথা হয়েছে আমার। তাকে অভিনন্দন জানিয়ে বলেছি যে, তার পারফরম্যান্স আমাদের সবাইকে দারুণ অনুপ্রাণিত করেছে...’-যোগ করেন মান্ধানা।