ইতিহাস গড়া সেঞ্চুরিতে সিরিজসেরা পিংকি

ইতিহাস গড়া সেঞ্চুরিতে সিরিজসেরা পিংকি

সংগৃহীত

ভারতের বিপক্ষে একদিনের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে শেষ ওভারের নাটকীয়তায় সিরিজ ড্র করল বাংলাদেশ। এদিন টাইগ্রেসদের প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডেতে সেঞ্চুরির ইতিহাস গড়লেন ফারজানা হক পিংকি। যার ফল হিসাবে এই ডানহাতি ব্যাটার সিরিজসেরার পুরস্কার পেয়েছেন। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে তার সংগ্রহ ১৮১ রান। যা দুই দলের মধ্যে সর্বোচ্চ।

শনিবার মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং করতে নেমে ফারজানার পিংকির অনবদ্য সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ২২৫ রান সংগ্রহ করেছিল বাংলাদেশ। যা ওয়ানডেতে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ ও ভারতের বিপক্ষে সর্বোচ্চ সংগ্রহ। জবাবে ৪৯.৩ ওভারে সব উইকেট হারিয়ে ২২৫ রান করে ভারত। তাতে ম্যাচের সঙ্গে সিরিজেও ড্র করে দুদল। ম্যাচ শেষে সিরিজসেরা পুরস্কার নিয়ে নিজের অনুভূতি জানান বাংলাদেশি সেঞ্চুরিয়ান।

ফারজানা হক পিংকি বলেন, সিরিজের শুরু থেকেই আমি খুব সাবলীল ছিলাম। তার সঙ্গে আমাকে দলের সকলে অনুপ্রেরণা দিয়ে এসেছেন। আমার একটি লক্ষ্যও ছিল। অবশেষে সেটি পূরণ হয়েছে। আমি প্রতিটি বল বুঝে খেলার চেষ্টা করেছি। আর ব্যাটিং আমার খুব প্রিয়। সেই সুযোগটি পেয়ে কাজে লাগানোর চেষ্টা করেছি।

সেঞ্চুরির বিষয়ে পিংকি আরও বলেন, সোবহানা আমাকে বলছিল, আপনি সেঞ্চুরির খুব কাছে। তখন আমি বলেছি, সেঞ্চুরি কোনো বিষয় না, আমার কাছে দলের চিন্তা আগে।

সতীর্থদের বিষয়ে তিনি বলেন, আমি মনে করি, ভবিষ্যতে আমার এই রান টপকে যাওয়ার মতো ক্রিকেটার আমাদের দলে রয়েছে। তারা খুব শীঘ্রই এই রান টপকে নতুন করে রেকর্ড গড়বেন।

ফারজানার এদিনের ইনিংসের আগে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ ইনিংস ছিল সালমা খাতুনের। ২০১৩ সালে ভারতের বিপক্ষে অপরাজিত ৭৫ রান করেছিলেন তিনি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও সেঞ্চুরি রয়েছে ফারজানার। ২০১৯ সালের ৫ ডিসেম্বর মালদ্বীপের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন তিনি। একই ম্যাচে শতক হাঁকান নিগার সুলতানা জ্যোতি। টি-টোয়েন্টি এখন পর্যন্ত বাংলাদেশের সেঞ্চুরি এই দুটিই।