ডেঙ্গু আক্রান্ত হতে পারে রেকর্ডসংখ্যক মানুষ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ডেঙ্গু আক্রান্ত হতে পারে রেকর্ডসংখ্যক মানুষ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ফাইল ছবি

চলতি বছর বিশ্বে ডেঙ্গু জ্বরে রেকর্ডসংখ্যক রোগী আক্রান্ত হতে পারে। এমন সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বৈশ্বিক উষ্ণায়নের কারণে ডেঙ্গুর বাহক এডিস মশা দ্রুত বংশবিস্তার করছে বলে জানিয়েছে সংস্থাটি। গত শুক্রবার এসব কথা জানায় তারা।

গত দুই দশক ধরে বিশ্বজুড়ে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা যে হারে বেড়েছে, তা বিবেচনায় নিয়েই এর প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। বর্তমানে বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকই ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। জানা যায়, বিশ্বের বৃষ্টিপ্রবণ ও উষ্ণ অঞ্চলগুলোতে অতি দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে এ রোগ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে সতর্ক করে বলা হয়েছে, এডিসের বিস্তার রোধ করা না গেলে চলতি বছরই রেকর্ডসংখ্যক মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে এবং সামনের দিনগুলোতে হয়তো ডেঙ্গুকে মহামারি ঘোষণা করার মতো পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ রমন বেলাউধন সুইজার‌ল্যান্ডের জেনেভায় সাংবাদিকদের বলেন, বিশ্বের প্রায় অর্ধেক মানুষ ডেঙ্গু ঝুঁকিতে রয়েছে। ২০১৯ সালে বিশ্বে সর্বোচ্চ ডেঙ্গুর রোগী শনাক্ত হয়। সে সময় ১২৯টি দেশে ৫২ লাখ মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছিল। এ বছর ইতোমধ্যে ৪০ লাখ মানুষ আক্রান্ত হয়েছে।

ডা. রমন বেলাউধন আরও বলেন, এই রোগ ঠেকানোর সবচেয়ে কার্যকর উপায় হলো এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস করে দেয়া । এ সময় তিনি ঘুমানোর সময় মশারি টাঙানোর পরামর্শ দেন।