মৎস্য খাতের উন্নয়নে চাই টেকসই উন্মুক্ত জলাশয় সংরক্ষণ : রাষ্ট্রপতি

মৎস্য খাতের উন্নয়নে চাই টেকসই উন্মুক্ত জলাশয় সংরক্ষণ : রাষ্ট্রপতি

মৎস্য খাতের উন্নয়নে চাই টেকসই উন্মুক্ত জলাশয় সংরক্ষণ : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন বলেছেন, মৎস্য খাতে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে উন্মুক্ত জলাশয়ের টেকসই সংরক্ষণ ও বিজ্ঞানভিত্তিক ব্যবস্থাপনা কর্মসূচি বাস্তবায়ন করতে হবে। পরিবেশ ও প্রতিবেশের উন্নয়নসহ জলজ-দূষণ রোধকল্পে কার্যকর ও সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে হবে উল্লেখ করে তিনি বলেন, বদ্ধ জলাশয়ে উন্নত প্রযুক্তির মৎস্যচাষ সম্প্রসারণ, মৎস্যচাষিদের লাগসই প্রশিক্ষণসহ চতুর্থ শিল্পবিপ্লবের ধারণায় উদ্বুদ্ধ হয়ে মৎস্যচাষে আধুনিক প্রযুক্তিভিত্তিক যান্ত্রিকী ও নিবিড়ীকরণের মাধ্যমে খামারের উৎপাদনশীলতা ও মৎস্য উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। রাষ্ট্রপতি ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩’ উপলক্ষ্যে আজ এক বাণীতে এসব কথা বলেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩’ পালনের উদ্যোগ গ্রহণ করায় সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপতি এ উপলক্ষ্যে দেশের সকল মৎস্য। চাষি, মৎস্যজীবী, মৎস্য ব্যবসায়ী ও উদ্যোক্তাসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি বলেন, মাছ বাঙালির দৈনন্দিন খাদ্য তালিকায় অন্যতম অনুষঙ্গ। বাঙালির কৃষ্টি ও সংস্কৃতির সাথেও ওতপ্রোতভাবে জড়িয়ে আছে মাছ। খাদ্যের চাহিদা পূরণ, নিরাপদ প্রাণিজ আমিষের যোগান, সুস্থ ও মেধাবী মানবসম্পদ উন্নয়ন, দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টি এবং বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে মৎস্য খাত জাতীয় উন্নয়ন অবদান রেখে চলেছে। 

রাষ্ট্রপতি জানান, সরকার মৎস্যখাতের গুরুত্ব ও সম্ভাবনা বিবেচনায় নিয়ে এ খাতের উন্নয়নে নানাবিধ আইন, বিধি ও নীতিমালা প্রণয়ন এবং সময়োপযোগী উন্নয়ন প্রকল্প ও কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করেছে। ফলশ্রুতিতে দেশ এখন মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূণ। তিনি বলেন, সমুদ্র বিজয়ের মাধ্যমে অর্জিত বিশাল সামুদ্রিক অঞ্চলে মৎস্যের নিয়মিত মজুদ নিরূপণ, যথাযথ সংরক্ষণ ও বিজ্ঞানভিত্তিক ব্যবস্থাপনা প্রবর্তনের মাধ্যমে সামুদ্রিক মৎস্য সম্পদের টেকসই উন্নয়নে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় আরও কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে-এটাই সকলের প্রত্যাশা।

মোঃ সাহাবুদ্দিন উল্লেখ করেন, মৎস্যখাতের অমিত সম্ভাবনাকে কাজে লাগিয়ে আগামী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি সুখী ও উন্নত-সমৃদ্ধ দেশে উন্নীতকরণের প্রত্যয়ে এবং ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে এবারের জাতীয় মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য ‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ অর্থবহ ও তাৎপর্যপূর্ণ হয়েছে। তিনি ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩’ উপলক্ষ্যে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।

সূত্র : বাসস