ভারতে অপরাধের প্রবণতা বেড়েছে ৩০ শতাংশ

ভারতে অপরাধের প্রবণতা বেড়েছে ৩০ শতাংশ

প্রতীকী ছবি।

ভারতে অপরাধের প্রবণতা বেড়েছে ৩০ শতাংশ। জাতীয় মহিলা কমিশনের রিপোর্টই বলছে সে কথা। আর তার মধ্যে অর্ধেক ঘটনাই ঘটছে যোগী-রাজ্য অর্থাৎ উত্তরপ্রদেশে। আর পশ্চিমবঙ্গে এ অপরাধের‌ প্রবণতা দুই শতাংশ।

মণিপুরের নারী নির্যাতনের ঘটনা নিয়ে গোটা ভারত যখন উত্তাল, তারই মধ্যে সামনে এল জাতীয় মহিলা কমিশনের রিপোর্ট। যে রিপোর্ট বলছে, গত বছর সারা দেশে মহিলাদের উপর নির্যাতন ও অপরাধের ঘটনা নিবন্ধীকরণ হয়েছে ৩৩,৯৫৭টি। ২০২১ সালের অপরাধের তুলনায় তা ৩০ শতাংশ বেশি। ২০২১ সালে পুলিশের খাতায় নথিভুক্ত হওয়া অপরাধের সংখ‌্যা ছিল ২৩,৭০০। ২০১৪ সালের পর ফের এতগুলি নারী নির্যাতনের ঘটনা নথিভুক্ত হয়েছে। ২০১৪ সালে মহিলাদের উপর অপরাধের ঘটনা ছিল ৩৩,৯০৬টি। তবে উল্লেখ‌যোগ‌্যভাবে লক্ষ‌ণীয়, নারী নির্যাতনের ঘটনার অর্ধেকের বেশি অপরাধই ঘটেছে উত্তরপ্রদেশে।

যোগ‌ী-রাজ্যে ২০২২ সালে নারী নির্যাতনের ঘটনা ঘটেছে ১৬৮৭২টি– যা মোট অপরাধের ৫৪.৫ শতাংশ। এর ঠিক পরেই রয়েছে দিল্লি। রাজধানীতে নারী নির্যাতনের ঘটনা ঘটেছে ৩,০০৪টি– মোটি অপরাধের দশ শতাংশ। তালিকায় পরের নামগুলি হল মহারাষ্ট্র, বিহার, হরিয়ানা, মধ‌্যপ্রদেশ, রাজস্থান, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ ও কর্নাটক। এবং অন‌্যান‌্য রাজ‌্যগুলির মোট অপরাধের সংখ‌্যা ২,৯৫৫ – ৯.৫ শতাংশ।

জাতীয় মহিলা কমিশন জানিয়েছে, মহিলাদের বিরুদ্ধে যে সমস্ত অভিযোগ নথিভুক্ত হয়েছে তার মধ্যে অধিকাংশই গার্হস্থ‌্য হিংসা এবং মানসিক নির্যাতনের। মর্যাদাহানি এবং মানসিক নির্যাতনের মোটি ৯,৭১০টি অভিযোগ দায়ের হয়েছে গত বছরে। গার্হস্থ‌্য হিংসার অভিযোগ দায়ের হয়েছে ৬,৯৭০টি। পণ চেয়ে নিগ্রহের অভিযোগ জমা পড়েছে ৪,৬০০টি। শ্লীলতাহানির অভিযোগ দায়ের হয়েছে আড়াই হাজারের বেশি। আর ধর্ষণ কিংবা ধর্ষণের চেষ্টার মতো অতি গুরুতর অপরাধের সংখ‌্যা ১৭০১টি। অপরাধের তালিকায় পুলিশের বিরুদ্ধে অভিযোগকে গুরুত্ব না দেওয়ার অভিযোগও রয়েছে।

সারা দেশে পুলিশের বিরুদ্ধে অপরাধকে গুরুত্ব না দেয়ার অভিযোগ জমা পড়েছে ১৬২৩টি। আর সাইবার অপরাধের সংখ‌্যা ৯২৪টি। লোকসভায় একটি প্রশ্নের জবাবে নারী ও শিশু উন্নয়ন বিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানি তথ‌্য পেশ করে জানিয়েছিলেন, ২০২২ সালে সারা দেশে মহিলাদের বিরুদ্ধে পণ ও গার্হস্থ‌্য হিংসার অভিযোগ রয়েছে ৩৫৭টি। ২০২১ সালে এই অভিযোগ ৩৪১ ছিল বলেও জানিয়েছেলন স্মৃতি। কিন্তু জাতীয় মহিলা কমিশনের পেশ করা রিপোর্ট জানাচ্ছে কেন্দ্রীয় মন্ত্রীর পেশ করা হিসাবের তুলনায় তা বেশ কয়েক গুণ বেশি।

জাতীয় মহিলা কমিশনের প্রধান রেখা শর্মা জানিয়েছেন, মহিলাদের মন থেকে ভয় দূর করতে মহিলা কমিশন বরাবরই উদ্যোগী। সেই কারণেই দায়ের হওয়া অভিযোগের সংখ‌্যা অনেকটাই বেড়েছে। যদিও এখনও বহু অপরাধ প্রকাশ্যে আসে না বলেও জানিয়েছেন তিনি।