যে বাগানের গাছে ফুল-ফল নেই, আছে শুধু শত শত সাপ!

যে বাগানের গাছে ফুল-ফল নেই, আছে শুধু শত শত সাপ!

ছবিঃ নেট থেকে সংগৃহীত।

আহা কী আনন্দ আকাশে, বাতাসে! ঘুরতে গিয়েছেন। ব্যস্ততা মাখা জীবন থেকে মিলেছে একটু ছুটি! জঙ্গল, পাহাড় অথবা সমুদ্র – কত্ত কী! কিন্তু আপেল গাছে আপেল, আম গাছে আম, ফুল গাছে ফুলের বদলে সাপ দেখেছেন কখনও? যদি না দেখে থাকেন তাহলে … এমনই এক সাপের বাগান সম্প্রতি ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। সোশ্যাল মিডিয়ায় গাছের মধ্যে থাকা সেই সাপের ভিডিও ছড়িয়ে পড়েছে। চারিদিকে কিলবিল করছে শুধু সাপ আর সাপ! সবুজ পাতা থেকে ফল সবই ‘বিষধর’দের দখলে। ভয়ংকর এই সাপের বাগান দেখতে ভিড় জমছে ভালই। কোথায় রয়েছে সেটি?

নেটিজেনদের দাবি, সবুজ রংয়ের এই সাপের বাগান রয়েছে ভিয়েতনামে। প্রায় ১২ হেক্টর জমি নিয়ে তৈরি করা হয়েছে ভিয়েতনামের স্নেক গার্ডেন। যার নাম ‘ডং টাম স্নেক ফার্ম’। কিন্তু এই বাগান তৈরির নেপথ্যে রয়েছে অন্য কারণ। কেন এমন বাগান তৈরি করা হয়েছে? আসলে বিভিন্ন ধরনের ওষুধ তৈরির জন্যই নাকি বিস্তীর্ণ এলাকা জুড়ে সাপের চাষ করা হয় এই বাগানটিতে। ফলের বদলে ওই বাগানের প্রায় প্রতিটি গাছেই রয়েছে ৪০০-র বেশি টি সাপ!

দাবি, মূলত গবেষণার জন্যই ‘ডং টাম স্নেক ফার্ম’ তৈরি করা হয়। যে ফার্মের উদ্দেশ্যই ছিল চিকিৎসায় সাহায্য করা। সাপে কামড়ানোর ওষুধ তৈরির জন্যও নাকি বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এই বাগান। প্রতি বছর প্রায় ১৫০০ মানুষ সাপের কামড়ের চিকিৎসা করাতে আসেন এই ফার্মে, জানা গিয়েছে এমনও।

ইনস্টাগ্রামে শেয়ার হওয়া সাপের বাগানের ভিডিও ভাইরাল হয়েছে মুহূর্তেই। সাপের বহর দেখে তাজ্জব বনে গিয়েছেন নেটাগরিকরা। অনেকেই বলছেন, এই পার্কে গেলে তো মৃত্যু নিশ্চিত! কেউ কেউ আবার লিখেছেন, ভিয়েতনামে গেলে এই পার্কে যেতেই হবে! কী ভাবছেন? যাবেন নাকি একবার!