তামিমের চিকিৎসা নিয়ে যা বলল বিসিবি

তামিমের চিকিৎসা নিয়ে যা বলল বিসিবি

তামিম ইকবাল

আফগানিস্তান সিরিজের মাঝপথে হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন তামিম। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পর ২৮ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত পরিবর্তন করেন তিনি।

জাতীয় দলের ওয়ানডে দলপতি তামিম ইকবাল অবসর ভেঙে ফিরলেও ক্রিকেটে কবে ফিরবেন, তা নিয়ে রয়েছে বেশ জল্পনা-কল্পনা। তার ফেরা নিয়েও শুরু হয়েছে দোলাচল।

লম্বা সময় ধরে ভোগা পিঠের ইনজুরি থেকে রেহাই পেতে লন্ডনে চিকিৎসা করাতে গেছেন তামিম। আর সেখানকার রিপোর্ট দেখে এরপর নেওয়া হবে, তামিমের ফেরার বিষয়ে সিদ্ধান্ত।

জানা গেছে, পিঠের ইনজুরি কাটিয়ে উঠতে তামিমকে হয় ইনজেকশন নিতে হবে, না-হয় পুনর্বাসন করতে হবে। যদি এই দুই উপায়ে না-হয়, তবে বাঁ-হাতি এই তারকাকে অস্ত্রোপচার করাতে হবে। আর সেটি হলে অন্তত চার মাসের জন্য ক্রিকেট থেকে দূরে থাকতে হবে তাকে। এতে করে শঙ্কা জেগেছে এশিয়া কাপ ও বিশ্বকাপে তামিমের খেলা নিয়ে।

এ কারণে তাকে নিয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি কেউই। তবে বিষয়টি নিয়ে এবার মুখ খুলেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সিইও নিজামউদ্দিন চৌধুরি সুজন।

বৃহস্পতিবার (২৭ জুলাই) মিরপুরে গণমাধ্যমে তিনি বলেন, শুধু তামিমের বিষয় নয়। যেকোনো ক্রিকেটারের মেডিকেল এসেসমেন্টের বিষয়টা খুবই ক্লাসিফাইড ইনফরমেশন। এগুলো আমরা যতটুকু শেয়ার করতে পারব, শুধু ততটুকুই করব। যখন সময় হবে, আমরা আপনাদের... প্লেয়ারদের সঙ্গে আলোচনার বিষয় আছে। সবকিছু আলোচনার পর সিদ্ধান্ত যখন হবে, তখন আমরা অফিসিয়ালি জানিয়ে দেব।

এদিকে গুঞ্জন রয়েছে, অস্ত্রোপচার করানো হতে পারে তামিমের। তাই জাতীয় দল থেকে অন্তত তিন মাসের জন্য ছিটকে যাবেন দেশসেরা এই ওপেনার। এ ছাড়া ইনজেকশন কিংবা রিহ্যাবিলিটেশন বিষয়টি চাউর হচ্ছে, তবে যেটাই হোক, তামিমের ফেরা নিয়ে স্পষ্ট কোনো মন্তব্য দিচ্ছে না বিসিবির কর্তারা।

অন্যদিকে বিশ্বকাপ ও এশিয়া কাপকে সামনে রেখে আগামী ৩১ জুলাই থেকে ঢাক, সিলেট ও চট্টগ্রামে শুরু হতে যাচ্ছে কন্ডিশনিং ক্যাম্প। দেশের বাইরে থাকার কারণে শুরু থেকে এই ক্যাম্পে থাকবেন না মিস্টার খান। তবে চোট সারিয়ে আসলেই তিনি ফিরতে পারবেন কিনা, তা নিয়েও যথেষ্ট শঙ্কা রয়েছে।

গুঞ্জন রয়েছে, তামিমের মেরুদণ্ডের দুই ডিস্কের মাঝে ক্ষয় ধরা পড়েছে। তাই এমন পরিস্থিতিতে ঠিক কীভাবে তামিম চিকিৎসা করাবেন, তা-ও খোলাসা করছে না বিসিবি। তবে তামিমের চিকিৎসা প্রসঙ্গে লন্ডনে আছেন বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী। সেখানে তিনিও তামিমের চিকিৎসার বিষয়টি পর্যবেক্ষণ করছেন।