জিপিএ-৫ ও পাসের হারের সূচকে পিছিয়ে সিলেট বোর্ড

জিপিএ-৫ ও পাসের হারের সূচকে পিছিয়ে সিলেট বোর্ড

ছবিঃ সংগৃহীত।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি উভয় সূচকে পিছিয়ে গেল সিলেট শিক্ষাবোর্ড। ফলে দেশের সব কটি বোর্ডের মধ্যে পাসের হারে তলানিতে সিলেট।

এবার পাসের হার ৭৬ দশমিক ০৬ শতাংশ। গত বছরের চেয়ে ফলাফল ২ দশমিক ৭৬ শতাংশ কমেছে। গত বছর পাসের হার ছিল ৭৮ দশমিক ৮২ শতাংশ।

শুক্রবার (২৮ জুলাই) সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ চন্দ্র পাল সংবাদ সম্মেলন করে এসব তথ্য নিশ্চিত করেন।

এ বছর ১ লাখ ১০ হাজার ৪১২ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নিয়েছে ১ লাখ ৯ হাজার ৫৩২ জন। অংশগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪৫ হাজার ২৮৩ এবং ছাত্রী সংখ্যা ৬৪ হাজার ২৪৯ জন। পাস করেছে ৮৩ হাজার ৩০৬ জন শিক্ষার্থী। পাসকৃতদের মধ্যে ছেলে ৩৩ হাজার ৯০৯ জন ও মেয়ে ৪৯ হাজার ৩৯৭ জন। ছেলেদের পাসের হার ৭৪ দশমিক ৮৮ এবং মেয়েদের পাসের হার ৭৬ দশমিক ৮৮ শতাংশ।

বোর্ডের ফলাফল পর্যবেক্ষণে দেখা গেছে, এবার বিজ্ঞান বিভাগ থেকে ২৩ হাজার ১৩৫ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ২১ হাজার ২২৩ জন। এরমধ্যে ছেলে ১০ হাজার ১৬৮ জন অংশ নিয়ে পাস করে ৯ হাজার ৪৬১ জন এবং মেয়ে ২৩ হাজার ১৩৫ জন অংশ নিয়ে পাস করেছে ২১ হাজার ২২৩ জন।

মানবিক থেকে সর্বাধিক ৭৯ হাজার ২৯৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৫৬ হাজার ১৬২ জন। এরমধ্যে ছেলেরা ৩১ হাজার ৪৪০ জন অংশ নিয়ে পাস করে ২১ হাজার ৩৯৫ জন। আর মেয়েরা ৪৭ হাজার ৪৫৩ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৩৪ হাজার ৭৬৭ জন।

ব্যবসা শিক্ষায় ৭ হাজার ১০৪ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৫ হাজার ৯২১জন। এরমধ্যে ছেলেরা ৩ হাজার ৬৭৫ জন পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয় ৩ হাজার ৫৩ জন এবং মেয়েরা ৩ হাজার ৪২৯ জন অংশ নিয়ে পাস করেছে ২ হাজার ৮৬৮ জন।  

এবার জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৪৫২ জন। এরমধ্যে ছেলে ২ হাজার ৪৭০ ও মেয়ে ২ হাজার ৯৮২ জন। গত বছরের চেয়ে ২ হাজার ১১৩টি জিপিএ-৫ কমেছে। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৭ হাজার ৫৬৫ শিক্ষার্থী।

এ বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে সর্বাধিক জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ২৫০ জন ছাত্রছাত্রী। এরমধ্যে ছেলে ২ হাজার ৪১৭ এবং মেয়ে ২ হাজার ৭৮৭ জন। মানবিকে জিপিএ-৫ পেয়েছেন ১৫৯ জন। এরমধ্যে ছেলে ২৮ ও মেয়ে ১৩১ জন এবং ব্যবসা শিক্ষায় জিপিএ-৫ পেয়েছেন ৮৯ জন। এরমধ্যে ছেলে ২৫ ও মেয়ে ৬৪ জন।

বোর্ডের চার জেলার মধ্যে সিলেট জেলায় ৪১ হাজার ১২৪ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৩২ হাজার ৩৯৯ জন এবং জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৬১৯ জন। জেলায় পাসের হার ৭৮ দশমিক ৭৬ শতাংশ।  

হবিগঞ্জ জেলায় ২০ হাজার ৩৫৫ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১৫ হাজার ১৩১ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৯৭৯ জন। জেলায় পাসের হার ৭৫ দশমিক ৮৫ শতাংশ।

মৌলভীবাজার জেলায় ২৪ হাজার ৫৭৫ জন অংশ নিয়ে পাস করে ১৮ হাজার ৫৩ জন পরীক্ষার্থী। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ১৯৮ জনে। তবে গড় পাসের হার ৭৪ দশমিক ২৪ শতাংশ।

এছাড়া সুনামগঞ্জ জেলায় ২৩ হাজার ৪৭৮ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১৭ হাজার ৭২৩ জন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৬৫৬ জন। জেলায় গড় পাসের হার ৭৭ দশমিক ৩৮ শতাংশ।