বাতের ব্যথায় এড়িয়ে চলবেন যেসব খাবার

বাতের ব্যথায় এড়িয়ে চলবেন যেসব খাবার

সংগৃহীত

শীতের সময়ে বাতের সমস্যা বেড়ে যায় অনেকের। তবে শুধু শীতকালেই নয়, এই সমস্যা বাড়তে পারে বর্ষাকালেও। বাতের ব্যথা কেবল ভুক্তভোগীই জানেন। বাইরে থেকে দেখে যদিও ভেতরের অবস্থা বোঝা যায় না কিছুই। কিন্তু অত্যন্ত ব্যথায় কুঁকড়ে যেতে থাকেন ভুক্তভোগী। এই সমস্যার জন্য দায়ী হতে পারে কিছু খাবার। আমাদের বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে দুর্বল হতে থাকে অস্থিসন্ধিস্থল। কিছু খাবার আছে যা এসময় ব্যথা বাড়িয়ে দেয়। সেসব খাবার এড়িয়ে চললেই ব্যথা কমবে। যদি আপনিও এমন সমস্যায় ভুগে থাকেন তবে এই খাবারগুলো এড়িয়ে চলুন-

ডিমের কুসুম

পুষ্টির হিসাবে এগিয়ে থাকে ডিমের কুসুম। কিন্তু এই কুসুমেই থাকে অ্যারাকিডনিক অ্যাসিড। বাতের ব্যথা বাড়িয়ে দিতে পারে এই ফ্যাটি অ্যাসিড। তাই যারা এ ধরনের সমস্যায় ভুগছেন, তারা ডিমের কুসুম খাওয়া থেকে বিরত থাকলেই উপকার পাবেন। তবে খেতে পারবেন ডিমের সাদা অংশ। এটি খেতে কোনো বাধা নেই।

দুগ্ধজাতীয় খাবার

অনেকেই বাতের ব্যথায় ভোগেন। বিশেষ করে যাদের কোমরে ব্যথা হয় তাদের জন্য দুধ উপকারী নাও হতে পারে। কারণ তাদের ক্ষেত্রে দেখা যায় দুধ খেলে প্রদাহ আরও বেড়ে যায়। কারণ দুধ বা দুধ জাতীয় খাবারে থাকে প্রচুর প্রোটিন। অস্থিসন্ধির আশপাশে যে টিস্যু আছে তাতে অস্বস্তি তৈরি করে এই প্রোটিন। অ্যালার্জিতে আক্রান্ত রোগীরা দুধ জাতীয় খাবার খেলে প্রদাহ বেড়ে যায়।

ভুট্টার তেল

প্রচুর ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায় ভুট্টার তেলে। অতিরিক্ত ওমেগা-৬ অ্যাসিড গ্রহণ করলে শরীরে প্রদাহ বেড়ে যায়। তবে খাবারের তালিকা থেকে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড পুরোপুরি বাদ দেওয়া যাবে না। তাই খেতে হবে পরিমিত পরিমাণে। এতে বাতের ব্যথা থেকে দূরে থাকা যাবে।

অতিরিক্ত মিষ্টি খাবার

সব ধরনের ব্যথা বাড়িয়ে দিতে পারে অতিরিক্ত মিষ্টি খাবার। এই ব্যথার বড় কারণ হলো সাইটোকাইনস। এই সাইটোকাইনের মাত্রা বাড়িয়ে দেয় চিনি। যে কারণে ব্যথা বেড়ে যায়। প্রতিদিনে মিষ্টি জাতীয় খাদ্য যেমন- কোমল পানীয়, কেক, পেস্ট্রি অতিরিক্ত খেলে বেড়ে যায় আর্থ্রাইটিসের ঝুঁকি।

রেড মিট

রেড মিটে থাকে পিউরিন নাইট্রাইট। এটি প্রদাহ আরও বাড়িয়ে দেয়। সেইসঙ্গে এতে আরও থাকে টকসিন গ্লাইকেশন। ব্যথা বাড়িয়ে দিতে পারে এই উপাদানও। শরীরে প্রদাহ হলে লিভারে তৈরি হয় সি-রিঅ্যাকটিভ প্রোটিন নামক এক ধরনের প্রোটিন। এই সি-রিঅ্যাকটিভ প্রোটিনের লেভেলও বাড়িয়ে দিতে পারে রেড মিট। যে কারণে বাড়ে বাতের ব্যথা।