কালুরঘাট পুরনো রেলসেতু উন্নয়ন কাজ শুরু হচ্ছে আজ

কালুরঘাট পুরনো রেলসেতু উন্নয়ন কাজ শুরু হচ্ছে আজ

ছবিঃ সংগৃহীত।

আজ মঙ্গলবার (১ আগস্ট) বিকেল থেকে শুরু হচ্ছে কালুরঘাটে কর্ণফুলী নদীর উপরে নির্মিত পুরনো রেলওয়ে সেতু উন্নীতকরণের কাজ। এ কারণে আজ মঙ্গলবার (১ আগস্ট) বিকেল থেকে সেতুর ওপর দিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। একই সময় সওজের নির্মিত ফেরি সার্ভিসও চালু হচ্ছে। রেলসেতু মেরামতের জন্য বন্ধ হলেই ফেরি সার্ভিস চালু করা হবে। গতকাল সোমবার (৩১ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছন সওজের চট্টগ্রাম জেলা নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা।

এ দিকে রেলসেতু উন্নীতকরণের কাজে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের সেতু মেরামত কাজে নিয়োজিত প্রজেক্ট ম্যানেজার সেলিম কবির গতকাল বিকেলে নয়া দিগন্তকে বলেন রেলওয়ে কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক আজ বিকেল থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে সেতু উন্নীতকরণের কাজ।
এ দিকে গতকাল বিকেলে যোগাযোগ করা হলে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী আবু জাফর মিয়া নয়া দিগন্তকে বলেন সেতু মেরামতের বা উন্নীতকরণের জন্য আজ থেকে সেতুর ওপর সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে বলে নিশ্চিত করেন।


এ দিকে দেশের বহুল প্রত্যাশিত দোহাজারী-কক্সবাজার নতুন রেলপথ প্রকল্প কাজের অগ্রগতি ইতোমধ্যে প্রায় ৮৮ ভাগ ছাড়িয়েছে। কাজের অগ্রগতির এ ধারা অব্যাহত থাকলে আগামী সেপ্টেম্বরের মধ্যেই অবশিষ্ট কাজ সম্পন্ন হওয়ার প্রত্যাশা করা হচ্ছে। সেই সাথে কালুরঘাটের পুরনো রেল সেতুর ওপর দিয়েই ট্রেন যাবে কক্সবাজারে। চট্টগ্রাম পূর্বাঞ্চল রেলওয়ের প্রধান প্রকৌশলী মোহাম্মদ আবু জাফর মিঞা বলেন পুরনো রেলসেতু উন্নীতকরণের জন্য ৪৩ কোটি টাকায় দরপত্র মোতাবেক ঠিকাদারকে কার্যাদেশ দেয়া হয়েছে সেই মোতাবেক ঠিকাদার আজ বিকেল থেকে কাজ শুরু করছেন ।

তিনি আরো জানান, আগামী সেপ্টেম্বরের মধ্যে রেলসেতুর ওপরে স্থাপিত মিটারগেজ রেলপথকে বর্তমান লোড ক্যাপাসিটি ১২ মেট্রিক টন থেকে উন্নীত করে ১৫ মেট্রিক টনের কাছাকাছি নেয়ার কাজ করা হবে। এরপরই সেতুর একপাশে ওয়াকওয়ে নির্মাণ করা হবে বলে তিনি জানান। সওজের নির্বাহী প্রকৌশলী পিংন্টু চাকমা বলেন কালুরঘাট সেতু উন্নীতকরণ কাজ শুরু করার সময়ে রেলসেতু বন্ধ করা হবে তার আগেই ও সড়কে বর্তমান চলাচলরত যানবাহনের চাপ (ট্রাফিক ভলিউম) হ্রাস করার জন্যই সেতুর পাশে নতুন ফেরি সার্ভিস করা হবে।
প্রসঙ্গত, রেলওয়ের পুরনো সেতুর পাশে নতুন রেলসেতু নির্মাণ না হওয়া পর্যন্ত পুরনো কালুরঘাট সেতুর ওপর দিয়েই চলাচল করবে বহুল প্রত্যাশিত দোহাজারী-কক্সবাজার রেলপথের ট্রেন সার্ভিস। সে কারণে পুরনো কালুরঘাট রেলসেতুটির বর্তমান লোড ক্যাপাসিটি প্রতি এক্সেলে ১২ মেট্রিক টন থেকে প্রায় ১৫ মেট্রিক টনের কাছাকাছি উন্নীতকরণ করা হচ্ছে।
রেলওয়ের প্রকৌশলী ও জয়দেবপুর ঈশ্বরদী প্রকল্পের প্রজেক্ট ডাইরেক্টর ও নুতন সেতু প্রকল্পের ফোকাল পারসন রেলওয়ের প্রকৌশলী গোলাম মোস্তফা বলেন, কালুরঘাটে নতুন রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়নের কাজ খুব দ্রুত এগিয়ে চলছে। নতুন সেতু নির্মাণে ব্যয় হবে প্রায় ১১ হাজার কোটি টাকা।
তিনি জানান, বর্তমানে কালুরঘাটের যে পুরনো সেতু রয়েছে তার ঠিক ৭০ মিটার উজানে এই নতুন সেতু নির্মিত হবে। মূল সেতুর দৈর্ঘ্য হবে ৭০০ মিটার আর এতে নেভিগেশন হাইট বা উচ্চতা হচ্ছে ১২.২ মিটার আর এ জন্য দুই প্রান্তে সংযোগ স্থাপন করা হচ্ছে ২.৫০ কিলোমিটার করে।
সমীক্ষা অনুযায়ী নতুন সেতুর প্রস্থ হচ্ছে ৭০ ফুট। এর মধ্যে ৫০ ফুটে হবে ডবল গেজ (এমজি ও বিজি) ডবল ট্র্যাক। ২০ ফুটের মধ্যে দুই লেনের সড়কপথ তৈরি করা হবে।