টুইটারের সদর দফতর থেকে সরানো হলো এক্স লোগো

টুইটারের সদর দফতর থেকে সরানো হলো এক্স লোগো

টুইটারের সদর দফতর থেকে সরানো হলো এক্স লোগো

মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে অবস্থিত টুইটারের সদর দফতর থেকে এক্স লোগোটি সরানো হয়েছে। মঙ্গলবার (১ আগস্ট) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা মুবাশ্বিরের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।প্রতিবেদনে বলা হয়েছে, সান ফান্সিসকো শহরের নাগরিক ভবন ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এক্স লোগোটির বিষয়ে ২৪টি অভিযোগ নথিভুক্ত করেছে।

সেখানে বলা হয়েছে, সদর দফতরের প্রতিবেশীদের কিছু নাগরিক অভিযোগ করেছেন যে এক্স লোগোটির আলো রাতে তাদের বিব্রতকর পরিস্থিতিতে ফেলে। কেউ বলেছেন, লোগোটি টাওয়ারের একদম উপরে ছাদের প্রান্তঘেঁষে স্থাপন করা হয়েছে। এতে নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়েছে।

জানা যায়, গত সপ্তাহে সান ফান্সিসকোর প্রাণকেন্দ্র মার্কেট স্ট্রিটে লোগোটি স্থাপন করা হয়। নানা চড়াই-উৎরাইয়ের পর নতুনভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে আলোচনায় আনার জন্য এ কাজ করেছেন কোম্পানি প্রধান বিলিয়নার ইলন মাস্ক।এক টুইটবার্তায় ইলন মাস্ক ঘোষণা দিয়েছিলেন, টুইটারের সদর দফতর সান ফ্রান্সিসকোতেই থাকবে। যদিও অন্যান্য কোম্পানি ইতোমধ্যে অনেকেই ছেড়ে গেছে। অথবা ছাড়ার প্রস্তুতি গ্রহণ করছে।

ওই পোস্টে তিনি লিখেছিলেন, প্রিয় সান ফ্রান্সিসকো, অন্যরা তোমাকে ছেড়ে যেতে পারে। আমি কখনো তোমাকে ছেড়ে যাব না। আমি আজীবন তোমার বন্ধু হিসেবেই থাকতে চাই।নাগরিক ভবন ব্যবস্থাপনা কর্তৃপক্ষের এক মুখপাত্র বলেছেন, গতকাল সোমবার সকালে ভবন পরিদর্শকরা দেখেছে যে টুইটারের সদর দফতর থেকে এক্স লোগোটি সরিয়ে নেয়া হচ্ছে।

তিনি আরো বলেন, ‘অননুমোদিত আলোকিত লোগো স্থাপন করার দায়ে ভবন মালিকের ওপর একটি ফি নির্ধারণ করা হবে।’গত সপ্তাহের শুরুতে স্থানীয় নাগরিকরা একটি ভিডিও প্রকাশ করে। সেখানে দেখা গেছে, টুইটারের সদর দফতরে জ্বলজ্বলে একটি লোগো স্থাপন করা হচ্ছে। অধিক আলোর কারণে ভিডিওতে কাউকে সমালোচনা করতেও দেখা গেছে।

গত সপ্তাহেই টুইটার থেকে বিশ্বব্যাপী স্বীকৃত নীল পাখির লোগোটি বাদ দেয়া হয়েছে। একইসাথে পরিবর্তন করা হয়েছে কোম্পানিটির নামও। টুইটার পরিবর্তন করে নতুন নাম রাখা হয়েছে এক্স।মাস্ক গত অক্টোবরে ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কেনেন। এরপর থেকে তার ব্যবস্থাপনা ও পরিচালন ত্রুটির কারণে এর আয় অর্ধেকে নেমে গেছে।

সূত্র : আল জাজিরা মুবাশির ও অন্যান্য