সাকিবের ঝলকে গলের দ্বিতীয় জয়

সাকিবের ঝলকে গলের দ্বিতীয় জয়

সংগৃহীত

শ্রীলঙ্কায় আবারো সাকিব ঝলক, আবারো ব্যাটে-বলে দ্যুতি ছড়ালেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। ব্যাট হাতে জোড়া ছক্কায় ২১ বলে ৩০ করার পর, বল হাতেও মাত্র ১০ রানে নিয়েছেন ২ উইকেট। তার এমন নৈপুণ্যে ভর করে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে গল টাইটান্স। বি লাভ ক্যান্ডিকে হারিয়েছে ৮৩ রানে।

টসে জিতে আগে ব্যাট করতে নেমে অবশ্য শুরুটা আশানুরূপ হয়নি, ১০ ওভারে ৩ উইকেট হারিয়ে আসে মাত্র ৬১ রান। উদ্বোধনী জুটি ভাঙে ৩৩ রানে। ক্রুসপুলে মাত্র ১১ আর ড্যানিয়েলের ব্যাট থেকে আসে ৩১ বলে ২৫ রান। তিনে নেমে সুবিধা করতে পারেননি ভানুকা রাজাপাকশেও, ৭ বলে মাত্র ৪ করে ফেরেন তিনি।

এরপর গলের ইনিংস টেনেছেন সাকিব ও টিম সেইফার্ট। দু’জনে মিলে খাদের কিনারা থেকে টেনে তুলেন দলকে, বাড়াতে থাকেন রানের গতি। একটু বেশিই আগ্রাসী ছিলেন সেইফার্ট, প্রথম ১০ বলেই রান তুলেন তিন শ’র বেশি স্ট্রাইক রেটে। সাকিবও অবশ্য কম যাননি। শুরুতে দেখে খেললেও সুযোগ মতো পুষিয়ে দিয়েছেন বেশ ভালোভাবেই।

কামিন্দু মেন্ডিসের এক ওভারে টানা দুই বলে দুই ছক্কা হাঁকিয়ে নিজের আগ্রাসনের জানান দেন সাকিব। তবে এরপর খুব বেশি স্ট্রাইক পাননি, মাত্র পরের ২৫ বলের মাত্র ৬টি খেলতে পারেন তিনি। তবুও সুযোগ ছিল ইনিংস বড় করার, তবে সেইফার্টের দৌঁড়ে দুই নেয়ার আহবানে সাড়া দিতে গিয়ে রান আউটে কাঁটা পড়েন।

সাকিব ৩০ করে আউট হলে ভাঙে সেইফার্টের সাথে তার গড়া ৯৫ রানের জুটি। যা চতুর্থ উইকেট জুটিতে এলপিএলে সর্বোচ্চ। এদিকে অবশ্য ঝড়ো গতিতে ফিফটি তুলে নেন সেইফার্ট। ১৯তম ওভারে ফেরার আগে সমান পাঁচটি করে চার-ছয়ে ৩৯ বলে ৭৪ রান করেন তিনি। ৫ উইকেটে ১৮০ রান তুলে থামে গলের ইনিংস।

জবাবে খেলতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায় ক্যান্ডি। দলটির হয়ে গলের বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি কেউ। সর্বোচ্চ ২৭ রান আসে আশেন বান্দারার ব্যাটে। থানুকা দাবারের ১২ ও ইসুরু উদানার ১৬ ছাড়া আর কেউই দুই অঙ্কে পৌঁছাতে পারেননি। ১৭.১ ওভারে মাত্র ৯৭ রানে অলআউট হয় ক্যান্ডি।

মাত্র ১০ রানে ২ উইকেট নেন সাকিব। ফেরান আসিফ আলী ও আমির জামালকে। সাকিব ছাড়াও দু’টি করে উইকেট পেয়েছেন কাসুন রাজিথা, রিচার্ড এনগারাভা ও তাবরাইজ শামসি।