পাকিস্তান ক্রিকেট বোর্ডে নিয়োগ পেয়েছেন ৩ কিংবদন্তী

পাকিস্তান ক্রিকেট বোর্ডে নিয়োগ পেয়েছেন ৩ কিংবদন্তী

সংগৃহীত

গত সপ্তাহেই খবর পাওয়া গিয়েছিল, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) বিশেষ কোনো দায়িত্ব পাচ্ছেন মিসবাহ উল হক। তবে ঠিক কি দায়িত্ব তা জানা যায়নি তখন। তবে এবার আনুষ্ঠানিকভাবে বিবৃতি দিয়ে মিসবাহকে দায়িত্ব বুঝিয়ে দিয়েছে পিসিবি। ক্রিকেট টেকনিক্যাল কমিটির প্রধানের দায়িত্ব পালন করবেন সাবেক এই অধিনায়ক।

শুধু মিসবাহ নয়, আরো দুই কিংবদন্তী ক্রিকেটারকে ওই কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। তারা হলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও নির্বাচক ইনজামাম উল হক এবং আরেক সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজ। ক্রিকেট বোর্ডের অধীনে বিশেষ ও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবেন তারা।

কোচ নিয়োগ, নির্বাচক নির্বাচন, ঘরোয়া কাঠামো নির্ধারণ, সূচি, প্লেয়িং কন্ডিশন, ক্রিকেটারদের কেন্দ্রীয় ও ঘরোয়া চুক্তি, আম্পায়ার, রেফারি ও কিউরেটরদের উন্নতি সম্পর্কে পরামর্শ দেয়ার কাজ করবে এ টেকনিক্যাল কমিটি। শুধুমাত্র পিসিবি ম্যানেজমেন্ট কমিটির প্রধান জাকা আশরাফের কাছে নিজেদের প্রতিবেদন দিবেন তারা।

টেকনিক্যাল কমিটির নিয়োগ প্রসঙ্গে আশরাফ বলেন, ‘আমাদের দেশের ক্রিকেটের উন্নতির জন্য মিসবাহ-উল-হক, ইনজামাম-উল-হক ও মোহাম্মদ হাফিজকে স্বাগত জানাতে পেরে আমি আনন্দিত। সাবেক এই তিন অধিনায়কেরই ক্রিকেট নিয়ে অগাধ জ্ঞান ও বোঝাপড়া আছে। তারা আধুনিক ক্রিকেটের চাহিদা বুঝেন।’

এত বড় দায়িত্ব পেয়ে নিজেকে সম্মানিত অনুভব করছেন মিসবাহ। বিবৃতিতে বলেন, ‘এই কমিটির প্রধান হিসেবে নিয়োগ পাওয়াটা আমার জন্য সম্মানের। এই কমিটিতে আরো সম্মানিত ক’জন আছেন, যারা পাকিস্তান ক্রিকেটকে দীর্ঘদিন সেবা দিয়ে গেছেন।’

উল্লেখ্য, এর আগে ভিন্ন ভিন্ন দায়িত্বে পিসিবির হয়ে কাজ করেছেন মিসবাহ ও ইনজামাম। মিসবাহ প্রথমে দায়িত্ব পালন করেছিলেন প্রধান কোচ হিসেবে, পরে হয়েছিলেন প্রধান নির্বাচকও। ইনজামামও দীর্ঘদিন প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেছেন।