নেইমারের জন্যই পিএসজিতে আসেন মেসি-এমবাপে

নেইমারের জন্যই পিএসজিতে আসেন মেসি-এমবাপে

ফাইল ছবি

ফরাসি ক্লাব পিএসজির জন্য ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়রকে ‌অমূল্য (প্রাইসলেস) বলে উল্লেখ করেছেন বিখ্যাত ফুটবল এজেন্ট আন্দ্রে কারি। এই ব্রাজিল এজেন্টের মতে, নেইমারের জন্যই পিএসজিতে এসেছিলেন লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপের মতো তারকারা। তবে নেইমার-এমবাপে-মেসি ত্রয়ীর মাধ্যমেও চ্যাম্পিয়ন্স লিগের খরা ঘোচাতে পারেনি ক্লাবটি। মেসির পর এমবাপেও বর্তমানে ক্লাবটি ছাড়ার প্রক্রিয়ায় আছেন। এমন পরিস্থিতিতেও পিএসজিকেই নিজের গন্তব্য বানিয়ে নিয়েছেন ব্রাজিল তারকা।

আন্দ্রে কারির মতে, ‘নেইমার পিএসজিকে যা দিয়েছে, তা অমূল্য। বিপণনের দিক থেকে নেইমারের কাছ থেকে পিএসজি যা পেয়েছে, সে হিসেবে সে ক্লাবটির ইতিহাসের সবচেয়ে সস্তা খেলোয়াড়। আপনি পৃথিবীর যে প্রান্তেই যান, সেখানে একটা ছেলেকে দেখবেন পিএসজির জার্সি পরা। অথচ তারা আগে এই ক্লাব সম্পর্কে কেউ কিছু জানতই না। শেষ পর্যন্ত এখানে মেসি, এমবাপে এবং ডি মারিয়াসহ অন্যরা এসেছে।’

২২ কোটি ইউরোতে ২০১৭ সালে সবচেয়ে দামি ফুটবলার হিসেবে পিএসজিতে আসেন নেইমার। অথচ এর আগে তিনি কাতালান ক্লাব বার্সেলোনায় বেশ ধারাবাহিক পারফর্ম করে আসছিলেন। সে কারণে বার্সাও তাকে ছাড়তে রাজি ছিল না, অপরদিকে আটকেও রাখতে পারেনি কিছুতেই। এর কিছুদিনের মধ্যেই প্যারিসের ক্লাবটিতে আসেন এমবাপেও। তবে নেইমারকেই অগ্রাধিকার দিয়ে আসছিল পিএসজি। এরপর একই পথ ধরে প্রথমে আনহেল ডি মারিয়া এবং ২০২১ সালে পিএসজিতে যান লিওনেল মেসি।

তবে বড় সাইনিংগুলোতে তারকা ফুটবলারদের কাছ থেকে তেমন সাফল্য পাওয়া যায় না বলে মত বিখ্যাত এই এজেন্টের। সেক্ষেত্রে নেইমার-এমবাপেকেই কেবল সফল মানছেন আন্দ্রে কারি, ‌‘নেইমার এবং এমবাপেকে বাদ দিলে আমরা ১০০ মিলিয়ন বা তার বেশি খুব কম দলবদলই দেখব, যা কাজ করেছে। এরকম বেশিরভাগ দলবদল কাজ করেনি। বার্সেলোনায় (উসমান) দেম্বেলে, আঁতোয়ান গ্রিজমান, (ফিলিপে) কৌতিনিয়ো এবং রিয়াল মাদ্রিদে কাজ করেনি (এডেন) হ্যাজার্ড, অনেক ক্ষেত্রে (গ্যারেথ) বেলের দলবদলও। এছাড়া অ্যাতলেতিকো মাদ্রিদ জোয়াও ফেলিক্সের জন্য ১২ কোটি ৬০ লাখ ইউরো এবং ৮ বা ৯ কোটি ইউরো দিয়েছে টমাস লেমারের জন্য। অনেক টাকা খরচ করেও চেলসি কিছুই পায়নি।’

ইউরোপীয় দলবদলের বাজারে কারি বড় নাম। ২০০৩ সালে ব্রাজিল কিংবদন্তি রোনালদিনহো এবং ২০১৩ সালে নেইমারকে বার্সেলোনায় নিয়ে গিয়েছিলেন তিনি। সম্প্রতি ব্রাজিলের ওয়ান্ডার কিড এবং ‘নতুন রোনালাদো’ (নাজারিও) খ্যাত ভিটর রকিকেও তিনি কাতালান ক্লাবে নিয়ে গেছেন।

স্প্যানিশ জায়ান্ট ক্লাবটির সাবেক কোচ লুইস এনরিকে পিএসজিকে নতুন করে সাজাচ্ছেন। একইসঙ্গে এমবাপের ক্লাব ছাড়ার প্রক্রিয়ায় সৃষ্ট বাজে পরিস্থিতিতে তিনি বেশ ক্ষুব্ধও। তবুও নতুন কিছুর আশায় তিনি ফরাসি শিবিরকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে তরুণ নির্ভর দল সাজাচ্ছেন। আগামী ১২ আগস্ট লিগ ওয়ানের প্রথম ম্যাচ খেলতে নামবে পিএসজি।