আজ থেকে মোদির বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা শুরু

আজ থেকে মোদির বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা শুরু

ফাইল ছবি।

আজ মঙ্গলবার (৮ আগস্ট) ভারতের পার্লামেন্ট লোকসভায় মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা শুরু হবে। স্থানীয় সময় মঙ্গলবার (৮ আগস্ট) দুপুর ১২টায় লোকসভায় শুরু হবে এই আলোচনা। মণিপুরে চলমান সহিংসতাকে কেন্দ্র করে এই প্রস্তাব নিয়ে আলোচনা হবে। ভারতের মণিপুর রাজ্যে জাতিগত সহিংসতা নিয়ে চুপ থাকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে এ অনাস্থা ভোট প্রস্তাব করে প্রধান বিরোধী দলটি।

প্রথম দিন অনাস্থা ভোটের আলোচনা শুরু করবেন সদ্যই পার্লামেন্টের সদস্যপদ ফিরে পাওয়া কংগ্রেস নেতা রাহুল গান্ধী। গত ২৬ জুলাই কংগ্রেসের এক আইনপ্রণেতা এই অনাস্থা ভোট প্রস্তাব করেন। সরকারের পক্ষ থেকে থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ। সব শেষে আগামী ১০ আগস্ট জবাবি ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গত ২০ জুলাই সংসদের বাদল অধিবেশন শুরু হয়। কিন্তু মণিপুর বিষয়ে বারবার অধিবেশন মুলতবি করতে হয়েছে। বিরোধীরা বারবার প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করলেও মোদি তা দেননি। এর জেরেই মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দেন বিরোধীরা।

অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনার আগে মঙ্গলবার সংসদীয় দলের বৈঠক ডেকেছে বিজেপি।

মণিপুরে এখন পর্যন্ত কমপক্ষে ১৭০ জনের প্রাণ গেছে। ঘরছাড়া ৬০ হাজারের বেশি মানুষ। এ নিয়ে মোদি সরকারকে কোণঠাসা করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিরোধীরা। ১৯৯৩ এবং ১৯৯৭ সালের সহিসংতার ঘটনাও টেনে আনা হয়েছে।

বিরোধী দলের দাবি, ওই সময়ও সহিংসতা ছড়ায় মণিপুরে। কিন্তু তৎকালীন সরকার সেই সময়ও কোনো বিবৃতি দেননি। বিরোধীদের দাবি, সংবিধান অনুযায়ী সংসদের প্রধান প্রধানমন্ত্রী। দেশে এমন পরিস্থিতিতে সংসদে জবাবদিহি করতে বাধ্য তিনি। এই মুহূর্তে মণিপুরের যা অবস্থা, তাতে প্রধানমন্ত্রীর কাছে অন্য কিছু বেশি গুরুত্বপূর্ণ হতে পারে না বলে তারা জানান।

সূত্র : এবিপি আনন্দ