ইউক্রেনের ৬ গ্রাম দখলে নিয়েছে রাশিয়া

ইউক্রেনের ৬ গ্রাম দখলে নিয়েছে রাশিয়া

ছবি: সংগৃহীত

রুশ সেনারা পূর্ব ইউক্রেনের অন্তত ৬টি গ্রামের দখল নিয়েছে বলে দাবি করেছে রাশিয়া। আজ শনিবার (১১ মে) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রুশ সেনারা পূর্ব ইউক্রেনের অন্তত ৬টি গ্রামের দখল নিয়েছে এবং সেগুলোকে মুক্ত ঘোষণা করেছে। খবর এএফপির।

দখলে নেওয়া গ্রামগুলো হচ্ছে— রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের খারকিভ অঞ্চলের বোরিসিভকা, ওগিরভে, প্লেতেনিভকা, পুলনা ও স্ত্রিলেচা এবং দোনেৎস্ক অঞ্চলের কেরামিক গ্রাম।

এদিকে রুশ বাহিনী ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে সাঁজোয়া বহরের সহায়তায় ব্যাপক স্থল অভিযান শুরু করেছে। শুক্রবার আকস্মিক এই অভিযান শুরু করে রাশিয়া। এর আগেও ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহরটিতে অভিযান চালিয়েছিল রাশিয়া।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা খারকিভে রুশ বাহিনীকে মোকাবিলার জন্য অতিরিক্ত সেনা পাঠিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, রুশ বাহিনী খারকিভের সীমান্তবর্তী শহর ভভচানস্কে ব্যাপক গোলা ও বোমা হামলা চালিয়েছে।

এর আগে ইউক্রেনের স্টেট গার্ডের দুই সদস্যের বিরুদ্ধে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে ওই বাহিনীর প্রধানকে বরখাস্ত করা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার বলা হয়েছে, এই সপ্তাহের শুরুতে জেলেনস্কি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের হত্যার ষড়যন্ত্র উদঘাটন করে ইউক্রেনের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা স্টেট সিকিউরিটি সার্ভিস (এসবিইউ)। এরপর বৃহস্পতিবার স্টেট গার্ডের সাবেক নেতা সের্হি রুডকে বরখাস্ত করেন জেলেনস্কি। অবশ্য রুডের উত্তরসূরির নাম এখনও ঘোষণা করা হয়নি।