কুপিয়ানস্কে চলছে তুমুল লড়াই, পিছু হটছে ইউক্রেনীয় বাহিনী

কুপিয়ানস্কে চলছে তুমুল লড়াই, পিছু হটছে ইউক্রেনীয় বাহিনী

সংগৃহীত

উত্তরপূর্বাঞ্চলীয় খারকিভের কুপিয়ানস্ক শহরের আশপাশে ইউক্রেনীয় বাহিনী বিরুদ্ধে রুশ বাহিনীর তীব্র লড়াই চলছে। এই কারণে ওই এলাকা ও আশপাশ ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে কিয়েভ। গত বছরের সেপ্টেম্বরে রুশ বাহিনীর হাত থেকে পুনরুদ্ধার হওয়া শহরগুলোর একটি কুপিয়ানস্ক।

বৃহস্পতিবার ভারপ্রাপ্ত ডিপিআর প্রধান ডেনিস পুশিলিন সলোভিয়েভ এক বার্তায় এসব কথা বলেন। খবর সিএনএনের।

গত কয়েক সপ্তাহ এই দিকটায় ধীরে ধীরে দ্বিতীয়বারের মতো অগ্রসর হয়েছে ইউক্রেনের শত্রুরা। এ পরিস্থিতিতে শহরের বাসিন্দাদের পাশাপাশি ওসকিল নদীর পূর্ব তীরের জাওস্কিল্যায় বাধ্যতামূলক সরিয়ে নেওয়ার ঘোষণা করা হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রাণালয়ের দাবি, রুশ বাহিনী খারকিভ অঞ্চলের কুপিয়ানস্কের উত্তর-পূর্বে ভিলশানা গ্রামের ইউক্রেনের অবস্থান এবং পর্যবেক্ষণ পয়েন্টগুলো দখল নিয়েছে। কিয়েভের পালটা আক্রমণ ব্যর্থ করে দেওয়া হয়েছে বলেও দাবি করে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

যুদ্ধ শুরুর দিকে খারকিভসহ দেশটির আরও কয়েকটি শহর দখলে নেয় রাশিয়া। সেখানে হাজার হাজার বাড়ি-ঘর ধ্বংস হয়ে যায়। প্রাণ হারান অনেকে। কিন্তু খারকিভ গুরুত্বপূর্ণ হওয়ায় বেশি দিন ধরে রাখতে পারেনি। কিন্তু এবার ইউক্রেন যখন দক্ষিণে লড়ইয়ে ব্যস্ত, এই সুযোগ উত্তরে ফের আক্রমণ জোরাল করেছে রুশ বাহিনী।