সাতক্ষীরায় ইউটিউব চ্যানেলে এআই প্রেজেন্টার ‘পুষ্প’

সাতক্ষীরায় ইউটিউব চ্যানেলে এআই প্রেজেন্টার ‘পুষ্প’

সংগৃহীত

দেশে প্রথমবারের মতো ইউটিউব চ্যানেলে উপস্থাপনা করল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার ‘পুষ্প’। শুক্রবার (১১ আগস্ট) বিকেলে সাতক্ষীরার স্থানীয় ‘কৃষি ও কৃষকের গল্প’ নামের একটি ইউটিউব চ্যানেলে যুক্ত হয়ে উপস্থাপনা করেছে এআই প্রেজেন্টার পুষ্প।

এর আগে, ১৯ জুলাই প্রথম বাংলা এআই সংবাদপাঠিকা হিসেবে ‘অপরাজিতা’ বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘চ্যানেল ২৪’-এর সন্ধ্যা ৭টার বুলেটিনে সংবাদ উপস্থাপন করে। এ ঘটনায় আলোড়ন সৃষ্টি হয়। 

পুষ্প ওই ভিডিওর মাধ্যমে বলেন, সবাইকে শুভেচ্ছা। দেশের প্রথম কোনো কৃষি ভিত্তিক ইউটিউব চ্যানেলে এ আই প্রেজেন্টার দিয়ে উপস্থাপনা সূচনা করছি আমি এ আই উপস্থাপক পুষ্প। আপনারা এবার থেকে নিয়মিত দেখতে পাবেন কৃষি ও কৃষকের গল্প ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে। আপনাদের সবার প্রিয় উপস্থাপক রাহাত রাজা উপস্থাপনা না করলেও আমি কৃষিভিত্তিক নানা তথ্য নিয়ে হাজির হবো আপনাদের সামনে। তাই দেখা হবে পরবর্তী কোনো কৃষিভিত্তিক ভিডিওতে।

কৃষি ও কৃষকের গল্প ইউটিউব চ্যানেলের মালিক রাহাত রাজা বলেন, ২০১৭ সালে কয়েকজন বন্ধু মিলে আমার এই ইউটিউব চ্যানেলটা ক্রিয়েট করি। তারপর থেকে আমার মেধা দিয়ে বিভিন্ন কৃষি ভিত্তিক কনটেন্ট তৈরি করে মানুষের বিভিন্ন তথ্য দিয়েছি এবং সাহায্য করেছি। কিন্তু আমি ইউটিউবের পাশাপাশি কৃষি বাগান করায় এখন নিয়মিত ভিডিওতে উপস্থাপনা করতে পারি না। তাই চ্যানেল ২৪ বাংলাদেশে প্রথম এআই উপস্থাপক আসলে আমি মনে মনে ভাবি এবং আমি যোগাযোগ করি। সময় না পাওয়ার ফলে এআই প্রেজেন্টার দিয়ে ভিডিও করা যাবে কিনা। তাই এই সর্বপ্রথম কৃষিভিত্তিক ইউটিউব চ্যানেলে এআই উপস্থাপক দিয়ে আমি শুরু করলাম এটা। এর আগে কেউ করেছে বলে জানা নেই। 

সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে সংবাদ উপস্থাপনার বিষয়টি লক্ষ্য করা যাচ্ছে।

গত এপ্রিলে ‘ফেদা’ নামের কৃত্রিম বুদ্ধিমত্তাকে দিয়ে সংবাদ পাঠ করায় কুয়েত নিউজ। এরপর গত ৯ জুলাই ভারতের একটি বেসরকারি টেলিভিশন, ওড়িশা টেলিভিশন লিমিটেড (ওটিভি) কৃত্রিম বুদ্ধিমত্তাকে দিয়ে সংবাদ পাঠ করায়। যার নাম ছিল লিসা। যা নিয়ে ভারত-বাংলাদেশে রীতিমতো হইচই পড়ে যায়।