ক্রিমিয়া সেতুতে ফের হামলার চেষ্টা ইউক্রেনের

ক্রিমিয়া সেতুতে ফের হামলার চেষ্টা ইউক্রেনের

ক্রিমিয়া সেতু

রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার সংযোগকারী সেতুতে ফের হামলার চেষ্টা হয়েছে। তবে ইউক্রেনের ছোড়া ক্ষেপণাস্ত্র হামলা ব্যর্থ করে দেওয়ার দাবি করেছে রাশিয়া।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, কিয়েভ দুটি ক্ষেপণাস্ত্র দিয়ে আক্রমণের চেষ্টা চালালে প্রতিহত করা হয়। তাৎক্ষণিক কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে দাবি করেছে, ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্র সময়মতো শনাক্ত করে তা প্রতিহত করে আমাদের আকাশপ্রতিরক্ষা ব্যবস্থা। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

টেলিগ্রামে রুশপন্থি ক্রিমিয়ার গভর্নর সের্গেই আকসিওনভ জানান, সেতুর কাছে দুটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে আকাশপ্রতিরক্ষা ব্যবস্থা। সেতুটি ক্ষতিগ্রস্ত হয়নি।

এটিকে সন্ত্রাসী হামলা উল্লেখ করে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এমন ধরনের হামলা চেষ্টা নিরপরাধ বেসামরিক মানুষের জীবন হুমকিতে পড়েছে। অবশ্যই প্রতিশোধ নেওয়া হবে।

২০১৪ সালে ক্রিমিয়া দখল করে রাশিয়া। এরপর ২০১৮ সালে সেতুটির উদ্বোধন করেন পুতিন। কার্চ প্রণালীর ওপর দাঁড়িয়ে থাকা ১৯ কিলোমিটার দীর্ঘ সেতুটি ক্রিমিয়াকে রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করেছে। সাগরের ওপর দীর্ঘ সড়ক ও রেল সেতুটিকে রাশিয়ার অবকাঠামোগত শক্তি হিসেবে দেখা হয়।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর কয়েক বার হামলার শিকার হয়েছে সেতুটি। এর মধ্যে গত অক্টোবরে বিস্ফোরণে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল সেতুটি।

পুতিনের ৭০তম জন্মদিনের পরদিন ৮ অক্টোবর সকালে ক্রিমিয়া সেতুতে বোমা হামলা চালানো হয়। এজন্য রাশিয়ার পক্ষ থেকে ইউক্রেনকে দায়ী করা হলেও ইউক্রেন বরাবরই তা অস্বীকার করে।