আমাদের বন্ধুত্ব অটুট থাকবে : পাকিস্তানের অস্থায়ী প্রধানমন্ত্রীকে চীন

আমাদের বন্ধুত্ব অটুট থাকবে : পাকিস্তানের অস্থায়ী প্রধানমন্ত্রীকে চীন

আমাদের বন্ধুত্ব অটুট থাকবে : পাকিস্তানের অস্থায়ী প্রধানমন্ত্রীকে চীন

পাকিস্তানের অস্থায়ী প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেয়া হয়েছে সেদেশের সেনেটের সদস্য আনওয়ার-উল-হক কাকরকে। তাকে অভিনন্দন জানিয়েছে- ইসলামাবাদের ‘বন্ধু’ চীন।

সেই সাথে বেজিং আশ্বাস দিয়েছে, পাকিস্তানের সাথে তাদের বন্ধুত্ব এতটাই মজবুত যে- তা কখনোই ভাঙবে না। এহেন মন্তব্য থেকে ফের পরিষ্কার হয়ে গেল দুই দেশের মধ্যে যে সম্পর্ক, তা কতটা অন্তরঙ্গ। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক সাংবাদিক সম্মেলনে এমনটাই জানিয়েছেন।

ওয়াং ওয়েনবিন বলেছেন, ‘পাকিস্তানের সাথে আমাদের সব মৌসুমের কৌঁশলি অংশিদারীদের আরো এগিয়ে নিয়ে যেতে চীন প্রস্তুত। এমনকি দুই দেশের নাগরিকদের আরো সুবিধা দিতে অদূর ভবিষ্যতে চীন-পাকিস্তানের সম্পর্ককে আরো ঘনিষ্ঠ করে তোলা যেতে পারে।’

সেই সাথেই ওয়াং আরো জানাচ্ছেন, ‘পাকিস্তানের কেয়ারটেকার প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত কাকরকে অভিনন্দন। পাকিস্তানের আন্তর্জাতিক ভাবমূর্তি কিংবা অভ্যন্তরীণ পরিস্থিতি যেমনই হোক, চীন ও পাকিস্তানের লৌহ-মজবুত বন্ধুত্ব একই রকম অভঙ্গুর ও পাথর-কঠিনই থাকবে।’

উল্লেখ্য, পাকিস্তানের সংবিধান অনুযায়ী, নির্বাচনের আগে সরকার ভেঙে দিতে হয়। কিছুদিনের জন্য দেশ চালানোর ভার নেয় কেয়ারটেকার সরকার। নির্বাচনে লড়ার জন্য কোনো দলই যেন বেশি সুবিধা না পায়, তা নিশ্চিত করতেই এমন নিয়ম। আপাতত কাকরের হাতে রয়েছে পাকিস্তানের দায়িত্ব। এই পরিস্থিতিতেও পাকিস্তানের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিলো বেইজিং।