লিবিয়ায় দুই গ্রুপের সংঘর্ষ, নিহত অন্তত ২৭

লিবিয়ায় দুই গ্রুপের সংঘর্ষ, নিহত অন্তত ২৭

সংগৃহীত

লিবিয়ার ত্রিপোলিতে দুই আধাসামরিক সশস্ত্র বাহিনীর সংঘর্ষে অন্তত ২৭ জন নিহত হয়েছে। ভয়াবহ এই সংঘর্ষে আরও ১০৬ জন আহত হয়েছে। সোমবার ৪৪৪ ব্রিগেডের কমান্ডার মাহমুদ হামজাকে আটক করার পর দুইপক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে ওই হতাহতের ঘটনা ঘটেছে। বুধবার লিবিয়ার ইমার্জেন্সি মেডিসিন সেন্টারের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

৪৪৪ ব্রিগেডটি ত্রিপোলির বেশিরভাগ নিয়ন্ত্রণ করে থাকে। মাহমুদ হামজাকে মিটিগা বিমানবন্দরে আটক করে স্পেশাল ডিটারেন্স ফোর্স নামে একটি বাহিনী। তাকে আটকের কারণ জানা যায়নি।

জানা যায়, ৪৪৪ ব্রিগেডের কমান্ডারকে মঙ্গলবার গভীর রাতে মুক্তি দেয়ার পর উত্তর আফ্রিকার দেশটির রাজধানী শান্ত হয়। তবে দুটি শক্তিশালী সশস্ত্র দলের এই সংঘাত ছিল চলতি বছরে দেশটিতে সবচেয়ে ভয়াবহ ঘটনা।

এ ঘটনার পর স্পেশাল ডিটারেন্স ফোর্স ও ৪৪৪ ব্রিগেডের মধ্যে একটা চুক্তি হয়। চুক্তিটির আলোকেই ত্রিপোলিতে সকল সামরিক অভিযান বন্ধ করা হয়। সামরিক ইউনিটগুলোকে তাদের ব্যারাকে প্রত্যাবর্তনের নির্দেশনা দেয়া হয়েছে। এ সংঘর্ষে সরকারি ও ব্যক্তিগত সম্পত্তির ক্ষতির মূল্যায়ন করে জাতীয় ঐক্য সরকার ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছে।

২০১১ সালের ন্যাটো-সমর্থিত বিদ্রোহে ক্ষমতাচ্যুত হন দীর্ঘ মেয়াদে দেশটি শাসন করা নেতা মোহাম্মদ গাদ্দাফি। এরপর থেকেই দেশটিতে ক্ষমতা নিয়ে কার্যত অস্থিরতা চলছে। সেখানে স্পেশাল ডিটারেন্স ফোর্স ও ৪৪৪ ব্রিগেডকে সবচেয়ে শক্তিশালী সামরিক বাহিনী হিসেবে বিবেচনা করা হয়।