ডেঙ্গুজ্বরে ৪৪৪ জনের মৃত্যু

ডেঙ্গুজ্বরে ৪৪৪ জনের মৃত্যু

প্রতিকী ছবি

চলতি বছর ডেঙ্গুজ্বরে ৪৪৪ জনের মৃত্যু হয়েছে। প্রতিদিন দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। গতকাল হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ২৮৮ জন ডেঙ্গু রোগী, মারা গেছেন ৯ জন। হাসপাতালে ভর্তির মধ্যে ঢাকার ৮৯৯, ঢাকার বাইরের ১ হাজার ৩৮৯ জন।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

প্রতিবেদন বলা হয়, দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ৮ হাজার ৬৬১ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে ৩ হাজার ৮০৪ এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৪ হাজার ৮৫৭ ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ৯৪ হাজার ৩১২ জন হাসপাতালে ভর্তি ও চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ৪৬ হাজার ১২৯ এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ৪৮ হাজার ১৮৩ জন। আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৫ হাজার ২০৭ জন। ঢাকায় ৪১ হাজার ৯৮৯ এবং ঢাকার বাইরে ৪৩ হাজার ২১৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ডেঙ্গু ঢাকা ও ঢাকার বাইরে ছড়িয়ে পড়েছে। প্রাণহানিও ঘটছে। চিকিৎসাও কঠিন হয়ে উঠেছে। জ্বর হলেই তা ডেঙ্গু কি না সেই পরীক্ষা খুবই জরুরি হয়ে উঠেছে। কিন্তু হাসপাতালগুলোতে ডেঙ্গু পরীক্ষার ব্যয় অনেক ক্ষেত্রেই সাধারণ মানুষের নাগালের বাইরে। সাধারণ মানুষের জন্য এ এক নতুন বিড়ম্বনা হয়ে দেখা দিয়েছে। ক্যাব আশা করে, স্বাস্থ্য মন্ত্রণালয় অবিলম্বে সরকারি সব হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার সিদ্ধান্ত ঘোষণা করবে, সব বেসরকারি হাসপাতালেও যাতে ন্যূনতম মূল্যে ডেঙ্গু পরীক্ষা করা যায়, সেই ব্যবস্থা নিতে সব হাসপাতালকে নির্দেশ দেবে।

সারা দেশে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা কার্যক্রম : ডেঙ্গুসহ মশাবাহিত রোগ প্রতিরোধে জনসচেতনতা সৃস্টির লক্ষ্যে বরিশাল, নাটোর, দিনাজপুর, লক্ষ্মীপুরসহ বিভিন্ন স্থানে প্রচারণা চালানো হয়েছে।