জেনে নিন দীর্ঘদিন ল্যাপটপ ভালো রাখার কিছু টিপস

জেনে নিন দীর্ঘদিন ল্যাপটপ ভালো রাখার কিছু টিপস

সংগৃহীত

প্রয়োজনীয় অনেক কাজই ল্যাপটপ এখন অন্যতম বড় উপকরণ। প্রয়োজনীয় এই উপকরণটি ভালো রাখতে আপনাকে এর সঠিক যত্ন করতে হবে। তা না হলে দেখা দিতে পারে নানা সমস্যা। তাই দীর্ঘদিন ল্যাপটপ ব্যবহার করার জন্য নিয়মিত যত্ন নেওয়া প্রয়োজন। আগে থেকে সতর্ক থাকলে অনেক ক্ষেত্রেই ল্যাপটের নানা সমস্যা এড়িয়ে চলা সম্ভব। আসুন জেনে নেয়া যাক কিছু ল্যাপটপের যত্নের কিছু নিয়ম কানুন।

ল্যাপটপ থেকে যে কোনো তরল দূরে রাখতে হবে। ল্যাপটপের কাছে চা, কফি, পানি বা অন্য কোনো তরল পান করতে গিয়ে হঠাৎ দুর্ঘটনা ঘটে যেতে পারে। অ্যান্টিভাইরাস সফটওয়্যার ভাইরাসের বিরুদ্ধে সেরা প্রতিরক্ষক। নিয়মিত অ্যান্টিভাইরাস দিয়ে ল্যাপটপ স্ক্যান করে ভাইরাস থেকে দূরে থাকা সম্ভব। ল্যাপটপ থেকে খাবার দূরে রাখতে হবে। ল্যাপটপের ওপরে খাবার রাখলে সার্কিট ক্ষতিগ্রস্ত হতে পারে।

পোষ্য প্রাণী যেখানে আছে, সেখানে ল্যাপটপ ব্যবহারে সতর্ক থাকতে হবে। তাদের লোম ও চুল ল্যাপটপের ভেতরে ঢুকে ক্ষতি করতে পারে। ল্যাপটপ সব সময়ই এমন জায়গায় ব্যবহার করা উচিত, যেখানে বাতাস চলাচলের সুব্যবস্থা থাকে। ফলে ল্যাপটপ অতিরিক্ত গরম হয়ে যাওয়ার ঝুঁকি কমে যায়।

ব্যাটারিতে সরাসরি বৈদ্যুতিক সংযোগ ছাড়া ল্যাপটপ চালানোর সময় পর্দার ঔজ্জ্বল্য কমিয়ে রাখুন। সরাসরি সূর্যের আলোতে ল্যাপটপ ব্যবহার করবেন না। এতে আপনার ল্যাপটপ খুব দ্রুত গরম হয়ে যেকোনো ধরনের ক্ষতি হতে পারে।

প্রসেসরের ওপর চাপ কমাতে অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলো বন্ধ করে দিন। ব্যাটারির কানেক্টরের সংযোগস্থল মাঝেমধ্যে পরিষ্কার করুন। কাজ শেষে বিদ্যুৎ সংযোগ থেকে প্লাগ খুলে রাখুন। দরকারি উইন্ডো ট্যাবগুলো ছাড়া অন্য ট্যাবগুলো মিনিমাইজ অথবা বন্ধ করে রাখুন।

সব সময় হার্ডডিস্ক থেকে মুভি ও গান চালানোর চেষ্টা করবেন। ল্যাপটপের সিডি/ডিভিডি-রম ড্রাইভের ওপর চাপ কমিয়ে দিন। এয়ার ভেনটিলেটরের পথ খোলা রাখবেন এবং সহজে বাতাস চলাচল করে এমন স্থানে ল্যাপটপ রেখে কাজ করবেন। সম্ভব হলে কুলার ব্যবহার করতে পারেন, এতে বাতাস বের হয় এবং ল্যাপটপ ঠান্ডা থাকে।

শাটডাউনের পরিবর্তে হাইবারনেট অপশন ব্যবহার করতে পারেন। প্রয়োজন ছাড়া ব্লু-টুথ ও ওয়াই-ফাই সুবিধা বন্ধ রাখুন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যাটারি দিয়ে ল্যাপটপ চালানোর চেষ্টা করুন, তাহলে ব্যাটারি সচল থাকবে। অপ্রয়োজনীয় সফটওয়্যার ইনস্টল থেকে বিরত থাকুন এবং অপ্রয়োজনীয় সফটওয়্যার আনইনস্টল করে দিন।