ব্রিকস সম্মেলনে শেখ হাসিনা আমাদের পরবর্তী লক্ষ্য স্মার্ট বাংলাদেশ

ব্রিকস সম্মেলনে শেখ হাসিনা আমাদের পরবর্তী লক্ষ্য স্মার্ট বাংলাদেশ

সংগৃহিত ছবি।

দক্ষিণ আফিকার জোহানেসবার্গে ব্রিকস সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের পরবর্তী লক্ষ্য স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা। বৃহস্পতিবার (২৪ আগস্ট) জোহানেসবার্গে অনুষ্ঠিত ব্রিকস লিডার্স ডায়ালগে একথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘আমরা সহযোগিতা বাড়াতে পারি সন্ত্রাস, মানবপাচার, সাইবার অপরাধ ও অর্থপাচার প্রতিরোধে। আমাদের অবশ্যই প্রত্যাখ্যান করতে হবে অস্ত্রের খেলা, বন্ধ করতে হবে নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা। আমাদেরকে দায়িত্ব নিতে হবে বিশ্বব্যাপী শান্তি, ন্যায়বিচার ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায়।’

 

 তিনি বলেন, ‘আমি আশা করি, ব্রিকস হবে বহুপাক্ষিক বিশ্বের বাতিঘর এবং অন্তর্ভুক্তিমূলক প্লাটফর্ম।

 

শেখ হাসিনা আরও বলেন, ‘আমাদের পরবর্তী লক্ষ্য স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা।’ এ সময় অবকাঠামো, শিল্প, ক্লিন এনার্জি খাতে ব্রিকসের নিউ ডেভলপমেন্ট ব্যাংকের সহায়তা চান তিনি।

 

এদিকে জোহানেসবার্গে ব্রিকস সম্মেলনের এক ফাঁকে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

জাতিসংঘ মহাসচিব ছাড়াও বিভিন্ন দেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও উপপ্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

তাদের মধ্যে রয়েছেন ইরানের প্রেসিডেন্ট, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট, উগান্ডার ভাইস প্রেসিডেন্ট এবং দক্ষিণ আফ্রিকার উপপ্রধানমন্ত্রী। এছাড়াও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

 

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে চলছে কৌশলগত অর্থনৈতিক জোট ব্রিকসের ১৫তম শীর্ষ সম্মেলন। ২২ আগস্ট থেকে শুরু হওয়া এই সম্মেলন চলবে ২৪ আগস্ট পর্যন্ত।