বাংলাদেশ থেকে বছরে ৩০ লাখ পর্যটক চায় সৌদি

বাংলাদেশ থেকে বছরে ৩০ লাখ পর্যটক চায় সৌদি

ফাইল ছবি

২০৩০ সালের মধ্যে প্রতি বছর ৩০ লাখ বাংলাদেশি পর্যটক চায় সৌদি আরব। এ লক্ষ্য নিয়েছে দেশটি। চলতি বছর দেশটিতে ৩ লাখ ৩২ হাজারের বেশি বাংলাদেশি ভ্রমণ করেছেন। অফিসিয়াল ইন্টিগ্রেটেড ডিজিটাল প্ল্যাটফর্ম নুসুকসংক্রান্ত সৌদি আরবের প্রথম রোড শোতে এমন তথ্য দিয়েছে সৌদি সরকার।

ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত এ রোড শোতে উপস্থিত ছিলেন, সফররত সৌদি হজ ও ওমরাহ মন্ত্রী ড. তৌফিগ আল-রাবিয়া এবং নুসুক এশিয়া প্যাসিফিকের প্রেসিডেন্ট আলহাসান আলদাববাগ।

এ সময় সৌদি মন্ত্রী বলেন, সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক সময়ের পরীক্ষায় উত্তীর্ণ এবং সৌদি সরকার দ্বিপক্ষীয় সহযোগিতার নতুন ক্ষেত্র অনুসন্ধানের মাধ্যমে এটিকে একটি নতুন উচ্চতায় নিয়ে যেতে আগ্রহী। এজন্য আমরা ২৪ ঘণ্টার মধ্যে ইস্যু করার মাধ্যমে ভিসা প্রক্রিয়া সহজ করেছি এবং যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রের সেনজেন পাসপোর্টধারীদের জন্য ভিসা-অন-অ্যারাইভাল করা হয়েছে।

সৌদি আরব ওমরাহ ভিসার মেয়াদ বাড়িয়ে ৯০ দিন করেছে জানিয়ে তিনি আরও বলেন, ওমরাহ পালনে গমনকারীদের বীমা খরচ কমিয়েছে এবং যেকোনো ধরনের ভিসায় জমজম পানি পাওয়ার ব্যবস্থা করেছে।

অপরদিকে নুসুক এপিএসি সভাপতি জানান, বাংলাদেশ ৯৬ ঘণ্টার স্টপওভার ভিসার জন্যও যোগ্যতা অর্জন করেছে। এতে মুসলমানরা যাত্রাবিরতি হিসেবে ওমরাহ পালন করতেও সুযোগ পাবেন।-

 ‍সূত্র: বাসস