ভারতের জি ২০ সম্মেলনে যাবেন না পুতিন

ভারতের জি ২০ সম্মেলনে যাবেন না পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

ভারতের দিল্লিতে আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় জি২০ সম্মেলনে যোগ দেবেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রেসিডেন্ট পুতিনের মুখপাত্র দিমিত্রি এসকভ সংবাদমাধ্যমে একথা জানিয়েছেন। সদ্য সমাপ্ত ব্রিকস সম্মেলনেও সশরীরে হাজির ছিলেন না রুশ প্রেসিডেন্ট। তবে ভিডিও কনফারেন্সে সম্মেলনে যোগ দেন তিনি।

কূটনৈতিক মহলের বক্তব্য, পুতিনের বিরুদ্ধে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ নিয়ে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক ফৌজদারি আদালত বা ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট। ফলে বিদেশ সফরে গেলেই তাকে গ্রেফতারের আশঙ্কা রয়েছে। ওই কারণেই ব্রিকস এবং পরে জি২০ সম্মেলন এড়িয়ে যাচ্ছেন ভ্লাদিমির পুতিন।

এদিকে, জি২০ মূল সম্মেলনের কারণে রাজধানী দিল্লিকে মুড়ে ফেলা হচ্ছে নিরাপত্তার চাদরে। ৮ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে জি২০ সম্মেলন। এই তিন দিন দিল্লিতে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করা হবে। দিল্লি পুলিশের স্পেশাল কমিশনার এসএস যাদব জানিয়েছেন, প্রগতি ময়দানে নবনির্মিত ভবনে হবে জি২০ সম্মেলন। ৭ সেপ্টেম্বর রাত থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত থাকবে কড়াকড়ি। পুলিশ জানিয়েছে, দিল্লিতে বসবাসকারীদের জন্য কোনো কড়াকড়ি নেই। তবে অন্য কোনো জায়গা থেকে এই সময় দিল্লিতে এলে তাদের বৈধ হোটেল বুকিং পাস দেখাতে হবে। জি২০ সম্মেলনের তিন দিন দিল্লির বাসিন্দাদের বাজারে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই তিন দিন দিল্লিতে পণ্য বহনকারী গাড়িতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

তবে গুরুত্বপূর্ণ সামগ্রী এবং বৈধ অনুমতিপত্র থাকলে সেই পণ্য বহনকারী গাড়ি রাজধানীতে প্রবেশ করতে পারবে। দিল্লি থেকে চলাচল করবে আন্তঃরাজ্য বাস চলাচল। জরুরি পরিষেবার সাথে যুক্ত, অ্যাম্বুল্যান্সের ক্ষেত্রে কোনো কড়াকড়ি নেই। বন্ধ রাখা হবে মথুরা রোড, ভৈঁরো মার্গ এবং পুরনো কেল্লা রোড। সমস্ত বাজার, মল বন্ধ রাখবে। সম্মেলনের তিন দিন বিমানবন্দর এবং রেলস্টেশন যেতে হলে, দ্রুত রওনা হওয়ার পরামর্শ দিয়েছে দিল্লি পুলিশ। প্রয়োজনে মেট্রো রেলে যাতায়াতের পরামর্শ দেয়া হয়েছে। তবে এই তিন দিন বন্ধ থাকবে সুপ্রিম কোর্ট, খান মার্কেট, মাণ্ডি হাউজ এবং কেন্দ্রীয় সচিবলায়ের গেট।
সূত্র : আজকাল