কুষ্টিয়ায় পুলিশের অভিযানে পাঁচ লক্ষ শলাকা নকল বিড়ি জব্দ

কুষ্টিয়ায় পুলিশের অভিযানে পাঁচ লক্ষ শলাকা নকল বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

কুষ্টিয়ার দৌলতপুর থানার বৈরাগীরচর ও চরদিয়া এলাকায় অভিযান চালিয়ে পাঁচ লক্ষাধিক নকল ব্যান্ডরোল যুক্ত আকিজ বিড়ি, বিপুল পরিমান জালব্যান্ডরোল, বিড়ির ঠোস ও বিড়ি তৈরির সরঞ্জামাদি জব্দ করা হয়েছে। শুক্রবার রাতে দৌলতপুর থানা পুলিশ এ অভিযান পরিচালনা করেন।

পুলিশ সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে কুষ্টিয়া জেলায় কতিপয় অসাধু চক্র দীর্ঘদিন ধরে নকল আকিজ বিড়ি উৎপাদন, বিক্রি ও বাজারজাত করে আসছে।

গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার রাতে পুলিশের একটি চৌকস টিম দৌলতপুর থানাধীন বৈরাগীরচর ও চরদিয়া এলাকার কয়েকটি বাড়িতে অভিযান ও তল্লাশি চালায়। এসময় চরদিয়া এলাকার স্কুল পাড়ার আব্দুর রাজ্জাকের বাড়ি থেকে পাঁচ লক্ষ (৫,০০,০০০) শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত আকিজ বিড়ি, বিপুল পরিমান বিভিন্ন ব্রান্ডের নকল বিড়ি, জাল ব্যান্ডরোল, কয়েক লক্ষ বিড়ির ঠোস ও বিড়ি তৈরির সরঞ্জামাদি জব্দ করা হয়।

পুলিশের উপস্থিতি টের পেয়ে বাড়ির মালিক পালিয়ে যায়। অভিযান শেষে জব্দকৃত অধেক পরিমান নকল বিড়ি ও বিড়ি তৈরির সরঞ্জামাদি জনসম্মুখে আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়েছে। বাকি অর্ধেক পরিমান সরঞ্জামাদি পুলিশ হেফাজাতে থানায় নিয়ে যাওয়া হয়েছে।

১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে আসামীদের বিরুদ্ধে দৈালতপুর থানায় মামলার প্রস্তুতি চলছে।

দৈালতপুর থানার এসআই সেলিম রেজা জানান, নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি উৎপাদন, বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

স্থানীয়রা জানান, কুষ্টিয়া জেলার বিভিন্ন স্থানে বিপুল পরিমান নকল বিড়ি উৎপাদন হচ্ছে। কুষ্টিয়ায় উৎপাদিত এসব নকল বিড়ি পরিবহন ও কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, বি-বাড়িয়া, ভৈরব, ভোলা, নরসিংদীসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। নকলের বিরুদ্ধে পুলিশ ও কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগের অভিযান ও তৎপরতা বাড়ানোর দাবি জানান স্থানীয় সচেতন মহল।