ইসরায়েল ও লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রীর গোপন বৈঠক

ইসরায়েল ও লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রীর গোপন বৈঠক

সংগৃহীত

ইসরায়েলি ও লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী গত সপ্তাহে ইতালিতে গোপনে বৈঠক করেছেন। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় রবিবার এই তথ্য জানিয়েছে। 

খবরে বলা হচ্ছে, এটি দুই দেশের শীর্ষ কূটনীতিকদের মধ্যে প্রথমবারের মতো বৈঠক।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন এবং ত্রিপোলি ভিত্তিক সরকারের পররাষ্ট্রমন্ত্রী নাজলা মাঙ্গুশের মধ্যে বৈঠকটি ইসরায়েল সরকারের জন্য একটি ছোট অগ্রগতি হিসেবেও চিহ্নিত করা হয়েছে। ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েল সরকারের কঠোর নীতির কারণে আরব বিশ্বের সাথে তার ক্রমবর্ধমান সম্পর্ক শীতল হয়েছে।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন বলেন, ‘আমি লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সাথে দুই দেশের সম্পর্কের বিশাল সম্ভাবনা নিয়ে কথা বলেছি। কোহেন জানান,  ইতালির পররাষ্ট্রমন্ত্রী রোমে এই বৈঠকের আয়োজক ছিলেন।’

কোহেন আরও জানিয়েছেন তিনি লেবাননের সিনাগগ এবং কবরস্থানগুলো সংস্কারসহ লিবিয়ার প্রাক্তন ইহুদি সম্প্রদায়ের ঐতিহ্য সংরক্ষণের গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আলোচনায় মানবিক সমস্যা, কৃষি ও পানি ব্যবস্থাপনার জন্য সম্ভাব্য ইসরায়েলের সহায়তার বিষয়েও আলোচনা হয়েছে।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক নিয়ে লিবিয়ার পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

লিবিয়ার প্রয়াত নেতা মুয়াম্মার গাদ্দাফি ইসরায়েলের প্রতি বিদ্বেষী ছিলেন। ইসরায়েলের সাথে শান্তির বিরোধিতাকারী উগ্র জঙ্গি গোষ্ঠ সহ ফিলিস্তিনিদের কট্টর সমর্থক ছিলেন তিনি। সূত্র: আরব নিউজ