ইতালির চাকরি ছেড়ে সৌদি আরবের কোচ মানচিনি

ইতালির চাকরি ছেড়ে সৌদি আরবের কোচ মানচিনি

সংগৃহীত

আগস্টের দ্বিতীয় সপ্তাহে হঠাৎ করেই ইতালি জাতীয় ফুটবল দলের প্রধান কোচের চাকরি ছেড়েছিলেন। এ সময় তার সৌদি আরবে পাড়ি জমানোর গুঞ্জনও চাউর হয়েছিল। তবে মধ্যপ্রাচ্যে যাওয়া এর কোনো কারণ নয় বলে জানিয়েছিলেন। এবার দুই সপ্তাহ না পেরুতে সেই গুঞ্জনই সত্যি হলো। সৌদির জাতীয় ফুটবল দলের দায়িত্ব নিয়েছেন রবার্তো মানচিনি।

২০২৭ পর্যন্ত চুক্তিবদ্ধ হয়েছেন ৫৮ বছর বয়সী এই ইতালিয়ান। ইতালিয়ান সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, বছরে তাকে আড়াই কোটি ইউরো বেতন দেওয়া হবে।

ইতালির গাজেত্তা দেল্লো স্পোর্তর প্রতিবেদন অনুযায়ী, চার বছরের চুক্তিতে বছরে কর ছাড়াই আড়াই কোটি ইউরো বেতন দেওয়া হবে তাকে। আজ সংবাদ সম্মেলনে সৌদি আরবের কোচ হিসেবে আনুষ্ঠানিকভাবে তাকে পরিচয় করিয়ে দেওয়া হবে।

সৌদি আরবের দায়িত্ব নেওয়ার পর মানচিনি বলেন, আমি বিশ্বাস করি, এটি আমার জন্য একটি দুর্দান্ত সুযোগ। একটি নতুন দেশে ফুটবল কোচের অভিজ্ঞতা হবে আমার। বিশেষ করে, এশিয়ায় ফুটবলের জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সৌদি প্রো লিগে খেলা শীর্ষ পর্যায়ের ফুটবলাররা সৌদি আরবের খেলোয়াড়দের অনেক সাহায্য করবে।


২০১৮ সাল থেকেই বাজে সময় পার করছিল ইতালির ফুটবল। সেই সময়ে দলটির দায়িত্ব নেন মানচিনি। পরে দলটিকে ২০২০ সালে ইউরোর শিরোপা জেতান তিনি। এরপর আবারও বাজে সময়ের মধ্য দিয়ে যায় ইতালি। কাতার বিশ্বকাপ বাছাইপর্বও পার হতে পারেনি দলটি। এরপরও ইতালির দায়িত্বে ছিলেন মানচিনি। তবে আচমকাই গত ১৩ আগস্ট ইতালির কোচ থেকে পদত্যাগ করেন তিনি।

এরপর গুঞ্জন উঠে, সৌদি আরবের কোচ হওয়ার প্রস্তাব পাওয়ায় ইতালির দায়িত্ব ছেড়েছেন তিনি। এ সময় মানচিনি নিজেই সাফ জানিয়ে দেন, সৌদি থেকে প্রস্তাবের জন্য নয় বরং নিজের ইচ্ছাতেই দায়িত্ব ছেড়েছেন।

এবার এই মন্তব্যের ১০ দিনের মাথায় মধ্যপ্রাচ্যের দেশটির কোচের দায়িত্ব নিলেন ৫৮ বছর বয়সী এই কোচ। যদিও ইতালির জাতীয় দলের সঙ্গে ২০২৬ সাল পর্যন্ত তার চুক্তির মেয়াদ ছিল।

সৌদির কোচ হিসেবে তার প্রথম পরীক্ষা হবে কোস্টারিকা। আগামী ৮ সেপ্টেম্বর নিউক্যাসলের মাঠ সেইন্ট জেমস পার্কে কোস্টারিকার বিপক্ষে নামবে মানচিনির শিষ্যরা।

এর আগে, কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে চমক দেখিয়েছিল সৌদি। তবে গ্রুপ পর্ব থেকেই শেষ হয়ে যায় তাদের বিশ্বমঞ্চের মিশন। এবার মানচিনির মাধ্যমে ফুটবলে আমূল পরিবর্তন আনতে যাচ্ছে সৌদি আরব।

২০১২ সালে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিকে লিগ শিরোপা জেতান মানচিনি। এ ছাড়াও ইন্টার মিলান, লাৎজিও এবং গালাতাসারায়ের মতো ক্লাবের দায়িত্ব পালন করেছেন তিনি।