সীতাকুণ্ডে রেলগেটে ৩ পুলিশ সদস্য নিহত : গেটম্যানকে আসামি করে মামলা

সীতাকুণ্ডে রেলগেটে ৩ পুলিশ সদস্য নিহত : গেটম্যানকে আসামি করে মামলা

সীতাকুণ্ডে রেলগেটে ৩ পুলিশ সদস্য নিহত : গেটম্যানকে আসামি করে মামলা

চট্টগ্রামের সীতাকুণ্ডে পুলিশ ভ্যান-ট্রেন সংঘর্ষে তিন পুলিশ সদস্য নিহত হওয়ার ঘটনায় রেলের গেটম্যান মাহমুদ হাসান দীপুকে আসামি করে রেলওয়ে থানায় মামলা করেছে পুলিশ। রবিবার (২৭ আগস্ট) দিবাগত রাতে মামলাটি করা হয়।এর আগে গতকাল গেটম্যান মাহমুদ হাসান দীপুকে বরখাস্ত করে রেলওয়ে কর্তৃপক্ষ। মামলায় গেটম্যানের কর্তব্যে অবহেলার অভিযোগ আনা হয়।

মামলার বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজহারুল করিম বলেন, ফৌজদারহাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই সামিউর রহমান থানায় এজাহার দিলে রবিবার রাতেই মামলাটি নথিভুক্ত করা হয়। পুলিশ তদন্ত শুরু করেছে। এদিকে ঘটনার তদন্তে চট্টগ্রাম জেলা পুলিশের পক্ষ থেকে তিন সদস্যবিশিষ্ট আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।এর আগে চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে ৫ সদস্যবিশিষ্ট এবং বাংলাদেশ রেলওয়ে পক্ষ থেকে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়।তদন্ত কমিটিগুলোকে আগামী সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

জেলা প্রশাসনের ৫ সদস্যের তদন্ত কমিটিতে প্রধান করা হয়েছে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তানভীর-আল-নাসীফকে।

কমিটির অন্য সদস্যরা হলেন- সীতাকুণ্ড সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার এবিএম নায়হানুল বারী, সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা কে এম রফিকুল ইসলাম, বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রামের বিভাগীয় প্রকৌশলী মো. রফিকুল ইসলাম এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রামের সহকারী পরিচালক মো. আবদুল মালেক। ঘটনার পর পরই গঠিত বাংলাদেশ রেলওয়ের ৪ সদস্যের তদন্ত কমিটির সদস্যরা হলেন- বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনিসুর রহমান, বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (লোকো) সাজিদ হাসান, বিভাগীয় প্রকৌশলী (ডিএন-১) রফিকুল ইসলাম ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কমান্ড্যাট রেজাউনুর রহমান। 

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফায়েল আহমেদ বলেন, ঘটনার পর প্রাথমিক তদন্তে জানা গেছে দুর্ঘটনার সময় গেটম্যান তার গেটে কর্তব্যরত ছিলেন না। ফলে কর্তব্য অবহেলায় ফৌজদারহাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ সামিউর রহমান চট্টগ্রাম রেলওয়ে থানায় গেটম্যানকে আসামি করে একটি মামলা করেন।তিনি আরও বলেন, ঘটনাটি তদন্তে তাদের জেলা পুলিশের পক্ষ থেকে চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) কবির আহমেদকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এরপর তারা তদন্ত শেষে পুলিশ সুপার বরাবর তদন্ত প্রতিবেদন জমা দেবে।এ ঘটনায় গেটম্যান এখনো পলাতক বলে জানান তিনি।

প্রসঙ্গত, রবিবার (২৭ আগস্ট) দুপুরে সীতাকুণ্ডের সলিমপুর ইউনিয়নের ফকিরহাট এলাকায় রেলক্রসিং অতিক্রম করার সময় সীতাকুণ্ড থানার একটি পুলিশ ভ্যানকে সজোরে ধাক্কা দেয় চট্টগ্রামমুখী সোনার বাংলা এক্সপ্রেস। এতে গাড়িটি দুমড়ে-মুচড়ে তিন পুলিশ কনস্টেবল নিহত এবং এক ইউপি সদস্য ও আরও দুই পুলিশ সদস্য গুরুতর আহত হন।

সূত্র : ইউএনবি