‘রামসাগর এক্সপ্রেস’ উদ্বোধন আজ

‘রামসাগর এক্সপ্রেস’ উদ্বোধন আজ

ফাইল ছবি

দীর্ঘ ১১ বছর বন্ধ থাকার পর আবারও চালু হচ্ছে রামসাগর এক্সপ্রেস ট্রেন। আজ (২৯ আগস্ট) সকাল দশটায় রেলমন্ত্রী নিজে এসে 'রামসাগর এক্সপ্রেস ট্রেনটি চালু করবেন। আর এই খবরে উত্তরের তিন জেলা গাইবান্ধা, রংপুর এবং দিনাজপুরের মানুষের মনে আনন্দের পাশাপাশি স্বস্তি বিরাজ করছে। মন্ত্রীর আসার খবর শুনে রাত থেকেই গাইবান্ধা সার্কিট হাউজসহ বোনারপাড়া রেলওয়ে স্টেশনে ভীড় করছেন উৎসুক জনতা। দীর্ঘ প্রায় এক যুগ বন্ধ থাকার পর অবশেষে ‌‘রামসাগর এক্সপ্রেস’ ট্রেনটি চালু হতে যাচ্ছে।

ট্রেনটি চালু হলে গাইবান্ধা থেকে রংপুর-দিনাজপুরগামী যাত্রীদের ভোগান্তি কমবে। সেইসাথে অর্থের সাশ্রয় হবে। বিশেষ করে গাইবান্ধা জেলার ব্যবসায়ী, চাকরিজীবী, শিক্ষার্থী ও চিকিৎসাসেবা প্রত্যাশীদের যেন আনন্দের সীমা নেই। কারণ ট্রেনটি চালু হলে এ অঞ্চলে ব্যবসা-বাণিজ্যও প্রসারিত হবে।

গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য মাহামুদ হাসান রিপনের ব্যক্তিগত সহকারী তারেক আহমেদ বলেন, নির্বাচনী প্রতিশ্রুতির অংশ হিসেবে এই রামসাগর এক্সপ্রেস ট্রেনটি চালু করা হচ্ছে। এই অঞ্চলের সব শ্রেণী পেশার মানুষের কথা চিন্তা করে ট্রেন চালু নিশ্চিত হয়েছে।

আজ (মঙ্গলবার) সকাল ১০টায় ট্রেনটি আনুষ্ঠানিকভাবে চালুর উদ্বোধন করবেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বিষয়টি জানিয়েছেন গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য মাহামুদ হাসান রিপন। আর গাইবান্ধার বোনারপাড়া রেলওয়ে জংশন থেকে আগামী ৩০ আগস্ট থেকে চলাচল শুরু করবে ট্রেনটি।

সংসদ সদস্য মাহাবুব হাসান রিপনের দেয়া তথ্য সূত্রে যায়, রংপুর বিভাগের গাইবান্ধা, রংপুর ও দিনাজপুরের মানুষের যাতয়াতের জন্য রামসাগর এক্সপ্রেস ট্রেনটি বোনারপাড়া থেকে সকাল ৫টা ৩০ মিনিটে ছাড়বে। দিনাজপুর পৌঁছবে দুপুর ২টা ৫০ মিনিটে। আবার দিনাজপুর থেকে বিকেল ৫টা ২০ মিনিটে ছেড়ে বোনারপাড়া রেলওয়ে স্টেশনে পৌঁছবে রাত ১টা ৩০ মিনিটে। এছাড়া সাপ্তাহিক ছুটি হিসেবে বোনারপাড়া স্টেশন থেকে ট্রেন বন্ধ থাকবে শুক্রবার আর দিনাজপুরে বৃহস্পতিবার বন্ধ থাকবে।

সাঘাটা উপজেলার বোনারপাড়া এলাকার লোকজন জানান, ট্রেনটি চালু হওয়ার কথা শুনে ভোররাত থেকেই স্টেশন চত্বরে লোকজন ভীড় করছেন। পুরো স্টেশন এলাকা সাজানো হয়েছে। এই এলাকার মানুষের দীর্ঘ দিনের দাবি ছিল ট্রেনটি আবার চালু হবে। এমপি মাহামুদ হাসান রিপনের প্রচেষ্টায় এটি আবারও চালু হচ্ছে। ট্রেনটি চালু হলে সাধারণ মানুষ, শিক্ষার্থী সবাই উপকৃত হবে। যোগাযোগের ক্ষেত্রে বাড়তি ব্যয়ের ভোগান্তিও কমবে। তবে, আবারও যেন কোন কারণে ভবিষ্যতে বন্ধ হয়ে না যায়, সে দিকেও খেয়াল রাখতে হবে'।

গাইবান্ধায় রেলমন্ত্রী রাতে জেলার সার্কিট হাউসে এসে পৌঁছছেন বলে নিশ্চিত করেছেন গাইবান্ধা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাকসুদার রহমান সাহান।

তিনি বলেন, এখান থেকে সকাল ৯টায় মন্ত্রীসহ আমরা বোনারপাড়ার উদ্দেশ্যে রওয়ানা দিব। সকাল ১০টায় তিনি গাইবান্ধাবাসীর বহুল কাঙ্ক্ষিত রামসাগর এক্সপ্রেস ট্রেনটি উদ্বোধন করবেন।

মন্ত্রী এসেছে এবং নতুন করে রামসাগর এক্সপ্রেস ট্রেনটি চালু হচ্ছে। আপনাদের প্রস্তুতি কেমন জানতে চাইলে বোনারপাড়া রেলওয়ের ভারপ্রাপ্ত স্টেশন মাস্টার খলিলুর রহমান বলেন, আমাদের প্রাথমিক সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ট্রেনটি চালু হলে যাত্রী যেমন বাড়বে, তেমনি রাজস্বও আয়ও বাড়বে। রংপুরসহ উত্তরের জেলাগুলোতে আসা-যাওয়ার একটি বিকল্প পথ পেল অসংখ্য সাধারণ মানুষ।

গাইবান্ধার সাঘাটা-ফুলছড়ি এলাকার মানুষকে দেয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন করতেই এই উদ্যোগ নেয়া বলে জানিয়েছেন সাঘাটা-ফুলছড়ি-৫ আসনের সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন।

তিনি বলেন, শিক্ষার্থী, কর্মজীবী, চিকিৎসা প্রত্যাশী, ব্যবসায়ী ও সাধারণ মানুষের কথা চিন্তা করেই ট্রেনটি পুনরায় চালু করা হচ্ছে। এটি সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের একটি গুরুত্বপূর্ণ অংশ। ট্রেনটি চালু হলে এই অঞ্চলের সর্বস্তরের মানুষ সুফল ভোগ করবে। সকাল ১০ টায় রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ট্রেনটি উদ্বোধন করবেন।

প্রসঙ্গত, সাধারণ মানুষের দাবির প্রেক্ষিতে ২০১০ সালের ১২ নভেম্বর চালু করা হয় আন্তনগর ‘রামসাগর এক্সপ্রেস’ ট্রেন। সে সময় গাইবান্ধার বোনারপাড়া থেকে রংপুরের কাউনিয়া ও রংপুর হয়ে দিনাজপুর পর্যন্ত চলাচল করতো ট্রেনটি। সকাল সাড়ে ৬টায় বোনারপাড়া স্টেশন থেকে ছেড়ে মাত্র সাড়ে চার ঘণ্টায় পৌঁছাতো দিনাজপুরে। কম ভাড়া এবং নির্দিষ্ট সময়ে পৌঁছানোর কারণে ট্রেনটি গাইবান্ধার মানুষের কাছে খুবই জনপ্রিয় হয়ে ওঠেছিল। কিন্তু জনবল সংকটসহ নানা অজুহাত দেখিয়ে তিন বছরের মাথায় ২০১২ সালের ২৪ আগস্ট বন্ধ করে দেয়া হয় ট্রেনটি।

এদিকে, ট্রেনটি বন্ধ হওয়ার পর থেকেই সংকট উত্তরণে আন্দোলন করেন গাইবান্ধা-রংপুরের নাগরিক সমাজ থেকে শুরু করে সর্বস্তরের জনগণ। ট্রেনটি চালুর দাবিতে জোড়ালো আন্দোলন হয় ২০২০ সালে। ২০২০ সালের ৮ ফেব্রুয়ারি উত্তরাঞ্চলের বহুল জনপ্রিয় ট্রেনটি পুনরায় চালুর দাবিতে বোনারপাড়া রেলওয়ে স্টেশনে গণমিছিল সমাবেশ ও ঢাকাগামী লালমনি এক্সপ্রেস ট্রেন দুপুর ১২টা ২২ মিনিট থেকে ১২টা ৫২ মিনিট পর্যন্ত ৩০ মিনিট অবোরোধ করে রাখেন স্থানীয়রা।