এখনও জ্বর লিটনের

এখনও জ্বর লিটনের

সংগৃহীত

আর মাত্র একদিন পরই শুরু হচ্ছে এশিয়া কাপ। এবারের আসর ওয়ানডে ফরম্যাটে হওয়ায় শিরোপা জয়ের স্বপ্ন বুনছে বাংলাদেশ। কিন্তু মাঠে নামার আগেই একাধিক দুশ্চিন্তা টাইগার শিবিরে। রহস্যময় ইনজুরির কারণে স্কোয়াড থেকে আগেই ছিটকে গেছেন ওপেনার তামিম ইকবাল। এরপর ইনজুরির থাবায় ছিটকে গেছেন পেসার এবাদত হোসেনও, তার পরিবর্তে প্রথমবার জাতীয় দলে ডাক পেয়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী তানজিম হাসান সাকিব।

এই তালিকায় সবশেষ যোগ হয়েছেন আরেক ওপেনার লিটন কুমার দাস। এখনও শ্রীলঙ্কা যেতে পারেননি এই উইকেটকিপার ব্যাটার। এমনকি আসরের গ্রুপপর্বে তাকে পাওয়া নিয়েও শঙ্কা জেগেছে।

বিসিবির সূত্র জানিয়েছে, লিটন এখনও জ্বরে ভুগছেন। বর্তমানে লিটনের প্রায় ১০০ ডিগ্রি জ্বর রয়েছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরীও বিষয়টি নিশ্চিত করেছেন। তাই জ্বর না কমলে আজও শ্রীলঙ্কায় পাড়ি দেওয়া হবে না লিটনের।

এমন অবস্থায় লিটনকে প্রথম ম্যাচে পাওয়া যাবে কি না, তা নিয়ে ক্রিকেট পাড়ায় ধোঁয়াশা তৈরি হয়েছে। এমনিতেই ইনজুরির কারণে দলে নেই দেশসেরা ওপেনার তামিম ইকবাল, তার ওপর লিটনের ছিটকেপড়া দুঃসংবাদই বটে। তাই শেষ মুহূর্তে বাধ্য হয়েই লিটনের বিকল্প নিয়ে ভাবতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে।

আগামী ৩১ আগস্ট পাল্লেকেলেতে স্বাগতিক লঙ্কানদের মুখোমুখি হবে লাল-সবুজেরা। ওই ম্যাচে ওপেনিংয়ে নাঈম শেখ এবং তানজিদ হাসান তামিমকে দেখা যেতে পারে। সদ্য সমাপ্ত ইমার্জিং এশিয়া কাপেও বাংলাদেশের ওপেনারের ভূমিকায় ছিলেন তারা।

এদিকে লিটনের বিকল্প হিসেবে সাইফ হাসানকে দেখতে পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে তিনিও ভাবনার বাইরে আছেন।

সাইফ হাসানের ডেঙ্গু জ্বরে আক্রান্তের বিষয়টি সোমবার নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। তিনি জানিয়েছেন, কয়েক দিন আগে তার পরীক্ষা পজিটিভ আসে। কিন্তু এখন সাইফের তাপমাত্রা স্বাভাবিক রয়েছে। আমরা সবকিছু দেখাশোনা করছি।

সবমিলিয়ে বলা চলে এশিয়া কাপ শুরুর আগে খুব একটা স্বস্তিতে নেই বাংলাদেশ দলের টিম ম্যানেজমেন্ট। কেননা লিটন এবং সাইফের মধ্যে কেউ যদি শেষ পর্যন্ত যেতে না পারে সবমিলিয়ে একটা বড় সমস্যায় পড়বে টাইগাররা। লিটন আর সাইফের অনুপস্থিতিতে বিকল্প হিসেবে জায়গা পেতে পারেন জাকির হাসান।