জন্মহার ঠিক করতে চীনে অভিনব উদ্যোগ

জন্মহার ঠিক করতে চীনে অভিনব উদ্যোগ

জন্মহার ঠিক করতে চীনে অভিনব উদ্যোগ

কনের বয়স ২৫ এবং তার কম হলেই মিলবে পুরস্কার! যুবক-যুবতীরা যাতে কম বয়সে বিয়ের পিঁড়িতে বসেন, সে দিকে জোর দিতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে চীনের একটি প্রদেশে। চীনে জন্মহার কমেছে। যা উদ্বেগ বাড়িয়েছে শি জিনপিং সরকারের। জন্মহার ঠিক রাখতে যুবক-যুবতীরা যাতে কম বয়সে বিয়ে করেন, সেই কারণেই এই উদ্যোগ নিয়েছে প্রশাসন।

চ্যাংশন প্রদেশে এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে যে- সঠিক বয়সে বিয়ে করলে এবং সন্তান প্রসব করলে পুরস্কার দেয়া হবে দম্পতিকে। শুধু তাই নয়, শিশুদের চিকিৎসা, পড়াশোনার খরচেও ছাড় দেয়া হবে। চীনে বিয়ের জন্য পুরুষদের বয়সের সীমা ২২। মহিলাদের ক্ষেত্রে এই বয়ঃসীমা ২০। পুরস্কারমূল্য বাংলাদেশী টাকায় প্রায় ১৫ হাজার।

গত ছয় দশকে নজিরবিহীনভাবে জনসংখ্যা কমেছে চীনে। সরকারি পরিসংখ্যান সংস্থা ‘ন্যাশনাল ব্যুরো স্ট্যাটিস্টিকস্’-এর তরফে একটি রিপোর্ট প্রকাশ করা হয়। সেই রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে চীনের জনসংখ্যা গত ৬০ বছরে এই প্রথম বার এমন হারে কমেছে।

এমনকি, ২০২২ সালে জন্মহারেও কমতি দেখা দিয়েছে চীনে। পরিসংখ্যান থেকে জানা যায়, আগের বছর ১৪১ কোটির মধ্যে চিনের জনসংখ্যা ৮ লাখ ৫০ হাজার কমেছে। দ্য নিউ ইয়র্ক টাইমস সূত্রে খবর, ১৯৬০ সালে চীনে জনসংখ্যা অস্বাভাবিক হারে কমে গিয়েছিল। বর্তমানে আবার চীন একই রকম পরিস্থিতিতে এসে দাঁড়িয়েছে। এর পরই জন্মহার ঠিক রাখতে তৎপর হয় জিনপিং প্রশাসন।
সূত্র : আনন্দবাজার